ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

প্রথম দিনেই দ্য ঢাকা ইউনিভার্সিটি ফান্ডে এক কোটি টাকা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
প্রথম দিনেই দ্য ঢাকা ইউনিভার্সিটি ফান্ডে এক কোটি টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): শিক্ষা ও গবেষণার উন্নয়নে ‘দ্য ঢাকা ইউনিভার্সিটি ফান্ড’ শীর্ষক ফান্ডের জন্য তহবিল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই ফান্ডের তহবিল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করেন।

 

প্রথম দিনেই এতে এক কোটি ১১ লাখ টাকা দিয়েছেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষে সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী এবং পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান এসব টাকা দেন।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, প্রাথমিকভাবে আজকে অনুদান নেওয়ার মাধ্যমে এই ফান্ডের কার্যক্রম শুরু হলো। এটি চলমান থাকবে এবং প্রতিবছরই একটি অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিষ্ঠিত ব্যক্তিরা, স্বনামধন্য প্রতিষ্ঠান, ধনাঢ্য, দানবীর, শিক্ষা ও গবেষণায় অনুরাগী ব্যক্তিদের কাছ থেকে অনুদানের চেকগ্রহণ করা হবে। ঢাবির শিক্ষা ও গবেষণাকে আরও সমৃদ্ধ করতে এই ফান্ডের তহবিল আরও বৃদ্ধি করার জন্য দেশে-বিদেশে সুপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইসহ দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি উপাচার্য আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ উপস্থিতিতে আগামীতে একটি সাড়ম্বর অনুষ্ঠানে অনুদান গ্রহণের মাধ্যমে এই ফান্ডের মূলধন এক হাজার কোটিতে উন্নীত করা সম্ভব হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।  

ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ বলেন, ঢাবি নিয়ে আমরা সবাই গর্ব করতাম এবং এখনও করি। কিন্তু সবার মুখে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেটিং দিন দিন কমে যাওয়ার কথা শোনা যায়। এর থেকে উত্তরণে আমাদের গবেষণা দরকার। আমাদের এখানে রেটিং কম হওয়ার কারণ হলো এখানে পাবলিকেশন কম হয়, গবেষণা কম হয়। আমাদের এই ফান্ড আমাদের গবেষণা ত্বরান্বিত কারণে যথেষ্ট সাহায্য করবে।  

ফান্ড সংগ্রহ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা সেপ্টেম্বর ১৬, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।