ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বিজ্ঞান বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবির এফ রহমান হল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
বিজ্ঞান বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবির এফ রহমান হল

ঢাকা বিশ্ববিদ্যালয়: চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এফ রহমান হল ডিবেটিং ক্লাব চ্যাম্পিয়ন হয়েছে। এ প্রতিযোগিতায় রানার্স-আপ হয়েছে বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হল ডিবেটিং ক্লাব।

 

শনিবার (১৬ সেপ্টেম্বর) এফএইচ হল প্রাঙ্গণে উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাব এ উৎসবের আয়োজন করে।  

ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাবের সভাপতি মুশফিকুর রহমান ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শাহ মো. মাসুম, হল ডিবেটিং ক্লাবের মডারেটর অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদির ও ড. আ স ম মনজুর আল হোসেন এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার ইব্রাহীম বিপ্লব অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বৈশ্বিক জ্বালানি নিরাপত্তা বিষয়ে এবারের উৎসব আয়োজন অত্যন্ত সময়োপযোগী। পরিবেশ দূষণ রোধে ও জলবায়ু পরিবর্তনজনিত বৈশ্বিক সমস্যা মোকাবিলায় কার্বন নিঃসরণ কমিয়ে আনতে হবে। জীবাশ্ম জ্বালানির বিকল্প উৎস নিয়ে আরও গবেষণা হওয়া দরকার।  

এ সময় তিনি বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে জীবাশ্ম জ্বালানির বিকল্প উৎস হিসেবে জলবিদ্যুৎ, বায়ুবিদ্যুৎ ও সৌরশক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন।  

বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন জানিয়ে ঢাবি উপাচার্য বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন, ঐতিহাসিক ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ নানা প্রেক্ষাপটে এ হলের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।  

‘ঝঞ্ঝা যতই আসুক ভারী শক্ত হাতে রুখবো, সবুজ ধারার সতেজ ভুবন মোদের হতেই গড়ব’-এ স্লোগানকে ধারণ করে গত ১৩ থেকে ১৬ সেপ্টেম্বর আন্তঃস্কুল, আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ে সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত হয় চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২৩। এবারের উৎসবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৮৪টি বিতর্ক দল অংশ নেয়। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং রানার্স-আপ হয় সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ। কলেজ পর্যায়ে ঢাকার নৌবাহিনী কলেজ চ্যাম্পিয়ন ও শফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ রানার্স-আপ হয়।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।