ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে প্রদর্শনী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে প্রদর্শনী

ঢাকা: সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা যোগ দেন।

 

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, অনুষ্ঠানে সৌদি শিক্ষা মন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ আল বেনিয়ান জানান, সৌদি আরব ৩০টি পাবলিক ও ১৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে  বিশ্বমানের উচ্চ শিক্ষা দিয়ে আসছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন বিষয়ে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকে, যেখানে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তিসহ অধ্যয়নের সুযোগ রয়েছে।

এ সময় তিনি উপস্থিত কূটনীতিকদের সৌদি আরবে উচ্চশিক্ষার এ সুযোগ নেওয়ার জন্য তাদের স্ব-স্ব দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার অনুরোধ জানান।

আগে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশি শিক্ষার্থীদের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে আবেদন করতে হতো। বর্তমানে এই ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করার জন্য সব সৌদি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়ায় Study in Saudi নামক একটি একক অনলাইন প্লাটফর্ম চালু করা হয়েছে। সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে https://studyinsaudi.moe.gov.sa/Universities ভর্তিচ্ছু শিক্ষার্থী তার পছন্দ অনুযায়ী ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো তিনটি প্রতিষ্ঠান নির্বাচন করে আবেদন করতে পারবেন। আবেদনের পর মেধার ভিত্তিতে নির্দিষ্ট কোটা অনুযায়ী বিদেশি শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। এই প্রদর্শনী অনুষ্ঠানে সৌদি আরবের সব পাবলিক বিশ্ববিদ্যালয় অংশ নেয়।

উদ্বোধন অনুষ্ঠান শেষে, সৌদি শিক্ষা মন্ত্রী কূটনীতিকদের নিয়ে প্রদর্শনী অনুষ্ঠানের স্টলসমূহ ঘুরে দেখেন। এ সময় বিশ্ববিদ্যালয়সমূহের প্রতিনিধিরা তাদের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

বর্তমানে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। এই অনুষ্ঠানে কিছু বাংলাদেশি শিক্ষার্থী অংশ নেয়। রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাদের সঙ্গে মতবিনিময় করেন এবং সৌদি শিক্ষা ব্যবস্থা ও এর মান সম্পর্কে জনতা চাইলে, তারা শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি, বাংলাদেশ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে আরও শিক্ষার্থীদের ভর্তির সুযোগ আছে বলে জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের কিং সৌদি বিশ্ববিদ্যালয়, হাইল বিশ্ববিদ্যালয়, আল জউফ বিশ্ববিদ্যালয়, নর্দার্ন (আর আর) বিশ্ববিদ্যালয়, কিং খালেদ বিশ্ববিদ্যালয় (আবহা), মক্কা উম আল কোরা বিশ্ববিদ্যালয়, মদিনা বিশ্ববিদ্যালয়, ইমাম বিশ্ববিদ্যালয়, আল কাসিম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল ঘুরে দেখেন ও তাদের কর্তাব্যক্তিদের সঙ্গে আরও বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন।

প্রদর্শনীতে যোগ দেওয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বাংলাদেশি শিক্ষার্থীদের প্রশংসা করেন। তারা বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা অত্যন্ত শৃঙ্খলা পরায়ণ ও পড়াশোনায় ভালো। তারা আশা প্রকাশ করেন, আগামী দিনে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থীরা সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য আসবে। তারা বাংলাদেশি শিক্ষার্থীদের সৌদি আরবে উচ্চ শিক্ষার জন্য আবেদনের পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।