ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

অধ্যক্ষ-প্রধান শিক্ষক নিয়োগ: অনিয়ম দূর করতে কর্মশালা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
অধ্যক্ষ-প্রধান শিক্ষক নিয়োগ: অনিয়ম দূর করতে কর্মশালা

ঢাকা: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান শিক্ষক এবং অধ্যক্ষ নিয়োগে অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ প্রায়শই পাওয়া যায়। গভর্নিং বডি বা পরিচালনা পর্ষদ ছাড়াও স্থানীয় রাজনীতির কারণে এ অভিযোগ পাওয়া যায়।

অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে প্রতিষ্ঠান প্রধান নিয়োগের ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীদের ওপর তার প্রভাব পড়ে।  

এসব বিষয় মাথায় রেখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক নিয়োগে অনিয়ম দূরীকরণ এবং মানসম্মত প্রতিষ্ঠান প্রধান নিয়োগে করণীয় নির্ধারণে কর্মশালার আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এ জন্য মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখা থেকে ৬০ জন কর্মকর্তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ তালিকায় শিক্ষা মন্ত্রণালয়ের ছয়জন অতিরিক্ত সচিব; এনটিআরসিএ চেয়ারম্যান; ব্যানবেইস, নায়েম, মাতৃভাষা ইনস্টিটিউট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও কর্মকর্তা, শিক্ষামন্ত্রী পিএসসহ ১২ জন যুগ্মসচিব, উপমন্ত্রীর পিএসসহ ছয়জন উপসচিব ছাড়াও বিভিন্ন স্কুল-কলেজের প্রধান শিক্ষক-অধ্যক্ষ এবং শিক্ষা কর্মকর্তা রয়েছেন।  

এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক নিয়োগে অনিয়ম দূরীকরণ এবং মানসম্মত প্রতিষ্ঠান প্রধান নিয়োগের বিষয়ে করণীয় নির্ধারণ সংক্রান্ত একটি কর্মশালা আগামী ২ অক্টোবর দিনব্যাপী (সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) এর হলরুমে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।  

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি হিসেবে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থাকবেন। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোলেমান খান কর্মশালায় সভাপতিত্ব করবেন।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।