ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিশ্ব ফার্মাসিস্ট দিবসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে র‍্যালি

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
বিশ্ব ফার্মাসিস্ট দিবসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে র‍্যালি

ঢাকা: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ফার্মাসিউটিক্যাল সায়েন্স অনুষদ ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল ক্লাবের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩ উপলক্ষে র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে র‌্যালির শুভ উদ্বোধন  করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য ড. এম ইসমাইল হোসাইন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা, ফার্মাসিউটিক্যাল সায়েন্স অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।

আরও উপস্থিত ছিলেন ডিরেক্টর অব মার্কেটিং অপারেশন অব এসিআই মো. মু্হসিন মিয়া ও অনুষদের শিক্ষকরা এবং শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে উপ- উপাচার্য ড.ইসমাইল হোসাইন ফার্মেসি অনুষদের নিয়মিত সচেতনতামূলক আয়োজন দেখে নিজের অনুভূতি প্রকাশ করেন এবং আধুনিক স্বাস্থ্যসেবা দেওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

পরে ফার্মাসি ডিপার্টমেন্ট একটি সেমিনারের আয়োজন করে। যেখানে মূলবক্তা হিসেবে এসিআই লিমিটেডের ডিরেক্টর মোহাম্মদ মুহসিন মিয়া ফার্মাসিস্টদের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার সুযোগ তুলে ধরে বলেন, লক্ষ্য নির্ধারণ করে নিষ্ঠার সঙ্গে কাজ করলে অব্যশই সফলতা আসবে।

স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের সম্মানিত ডিন প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা ফার্মাসিস্টদের যথাযথ সম্মান নিশ্চিত করার বিষয়ে বলেন, শুধুমাত্র একজন ফার্মাসিস্ট হওয়াই যথেষ্ট নয়, একজন গুণগত মান এবং যোগ্যতাসম্পন্ন  ফার্মাসিস্ট হয়ে স্বাস্থ্য সেবায় সরাসরি আত্মনিয়োগ হয়ে মানুষের কল্যাণে কাজ করতে হবে। একজন পেশাদার ফার্মাসিস্ট এর কাজ কেবল ওষুধ প্রস্তুতির মধ্যেই সীমাবদ্ধ থাকে না; তার এ পেশাদারিত্ব বিশেষভাবে অনুমোদিত ওষুধের উন্নয়ন, ওষুধের গুণগত মান নিয়ন্ত্রণ, পরিচালনা, সংরক্ষণ এবং বিতরণ করার ক্ষেত্রে প্রসারিত হতে পারে।  

তিনি বলেন, একজন ফার্মাসিস্ট রোগীদের সঠিক ওষুধ নির্বাচনের মাধ্যমে রোগীকে দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।  

অনুষ্ঠানে ফার্মাসি ডিপার্টমেন্ট চেয়ারম্যান ড. মাহাবুবুর রহমান বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল সাইন্স দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে বদ্ধ পরিকর।

অনুষ্ঠান পরিচালনা করেন ফার্মাসি ক্লাবের উপদেষ্টা জুনায়েত হোসেন খান।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা তাদের সম্মানিত শিক্ষকদের বক্তব্যে ও উপদেশে অনুপ্রাণিত হয়েছিলেন। ডিপার্টমেন্টের সব শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত থেকে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন করেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।