ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

একাদশ শ্রেণির নতুন বই বাজারজাতকরণ কার্যক্রম উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
একাদশ শ্রেণির নতুন বই বাজারজাতকরণ কার্যক্রম উদ্বোধন

ঢাকা: ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন বই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে বই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।


 
অনুষ্ঠানে এনসিটিবি প্রকাশিত একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী।

একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যবই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষান্ত্রী ডা. দীপু মনি বলেন, এনসিটিবি একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য যে বইগুলো করে সেগুলো হলো— বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। এই চারটি বই আমরা আজ একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দিলাম। এই বইগুলোর মধ্যে ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রিভাইস করা হয়েছে। এই বইগুলোর মান আগের চেয়ে ভালো হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের সকল পাঠ্যপুস্তকই নতুন করে প্রণয়ন করছি। ২০২৬ ও ২০২৭ সালে গিয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন কারিকুলামের বই হবে। তার আগেও বই পরিশীলনের কাজ আমরা যতদূর সম্ভব অব্যাহত রাখবো।

শিক্ষান্ত্রী আরও বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা দক্ষ ও যোগ্য মানুষ, মানবিক মানুষ, সৃজনশীল, সহনশীল মানুষ হোক, অসাম্প্রদায়িক মানুষ হোক। অর্থাৎ বঙ্গবন্ধু যেরকম চেয়েছিলেন ঠিক সেই রকম মানুষ হয়ে গড়ে উঠুক। আর সে জন্য পুরো শিক্ষাক্রমকে সংস্কার নয় রূপান্তর ঘটাচ্ছি। রূপান্তরের উদ্দেশ্য হলো শুধু মুখস্তবিদ্যা নয়, আমরা করে করে শিখবো, অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। এর মধ্যদিয়ে শিক্ষার্থীরা যা শিখছে তা আত্মস্থ করতে পারবে এবং তা প্রয়োগ করবার দক্ষতা অর্জন করবে।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।