ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বশেফমুবিপ্রবির সঙ্গে বিএফআরআইর সমঝোতা স্মারক সই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
বশেফমুবিপ্রবির সঙ্গে বিএফআরআইর সমঝোতা স্মারক সই

ঢাকা: মৎস্য বিজ্ঞানে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইন্টার্নশিপ, প্রশিক্ষণ ও যৌথ গবেষণার পরিধি বাড়াতে জামালপুরে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।  

শুক্রবার (০৬ অক্টোবর) সকালে ময়মনসিংহে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে এ সমঝোতা স্মারক সই হয়।

স্মারকে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান ও বিএফআরআই-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য ড. মো. কামরুল আলম খান বলেন, এ সমঝোতা স্মারক আমাদের জন্য ঐতিহাসিক। দেশের মৎস্য খাত উন্নয়নে ও এর সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে এ স্মারক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।  

যৌথ গবেষণার এ সুযোগের জন্য বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।  

সভাপতির বক্তব্যে বিএফআরআই-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, গুণগত ও মানসম্পন্ন পোনা উৎপাদন, জনবল সংকট, চাষযোগ্য জমির স্বল্পতা ইত্যাদি চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি সহায়তায় বিএফআরআই কাজ করে যাচ্ছে। বাংলাদেশের মৎস্য সেক্টরে গর্বের জায়গা যেমন রয়েছে, তেমনি চ্যালেঞ্জও আছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের কাজ করে যেতে হবে।

এ সময় শিক্ষার্থীদের জন্য হাতে কলমে শিক্ষা তথা বিএফআরআইর প্রশিক্ষণ সুবিধায় অংশ নেওয়ার বিষয়েও গুরুত্বারোপ করেন তিনি।  

এ সময় অন্যদের মধ্যে বিএফআরআইর পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মো. জুলফিকার আলী, বিশ্ববিদ্যালয়ের এমওইউ কমিটির আহ্বায়ক ফিশারিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. আব্দুস ছাত্তার, কমিটির সদস্য গবেষণা সেলের ভারপ্রাপ্ত পরিচালক সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাছান, স্বাদুপানি কেন্দ্রের (ময়মনসিংহ) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. অনুরাধা ভদ্র, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (সদর দপ্তর, পরিকল্পনা বিভাগ) মো. শহীদুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের মির্জা আজম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট সহকারী অধ্যাপক পার্থ সারথি দাশ, নূরুন্নাহার বেগম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট সহকারী অধ্যাপক মৌসুমী আক্তার ও সদস্য সচিব সহকারী অধ্যাপক সৈয়দ আরিফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে দেশের মৎস্য খাতের উন্নয়নে বিএফআরআইর অবদান নিয়ে একটি প্রেজেন্টেশন করেন প্রতিষ্ঠানটির সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মশিউর রহমান।  

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।