ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জাবি অধ্যাপক দানীউল হক মারা গেছেন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
জাবি অধ্যাপক দানীউল হক মারা গেছেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক দানীউল হক মারা গেছেন।  

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রথিতযশা এ অধ্যাপকের প্রয়াণে বাংলা বিভাগ গভীরভাবে শোকাহত। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরে সমালোচনা ও প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

অধ্যাপক দানীউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশিরভাগ সময় কেটেছে চট্টগ্রামে। ১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রক্তকদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে ওঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।