ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

অবরোধে বাস বন্ধের পরিকল্পনা নেই, ঢাবির ক্লাস-পরীক্ষা চলবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
অবরোধে বাস বন্ধের পরিকল্পনা নেই, ঢাবির ক্লাস-পরীক্ষা চলবে

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা তিন দিনের অবরোধে পরিবহন ব্যবস্থা বন্ধের কোনো পরিকল্পনা নেই নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানটি তার নিয়মিত ক্লাস ও পূর্বঘোষিত পরীক্ষা নির্ধারিত সময় আদায় করবে বলে জানিয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বাংলানিউজকে এসব তথ্য জানান।

এদিকে অবরোধের সময় ক্যাম্পাসে আসা-যাওয়া নিয়ে একাধিক শিক্ষার্থী শঙ্কা প্রকাশ করেছেন। তারা বলছেন, রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষ হচ্ছে। দুষ্কৃতকারীরা বাস পুড়িয়ে দিচ্ছে। যেকোনো সময় বিশ্ববিদ্যালয়ের বাসেও তারা আক্রমণ করতে পারে। এত অনিরাপত্তার মধ্যে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে ক্লাস করা অত্যন্ত কঠিন।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভীর হোসেন রিফাত বলেন, বিশ্ববিদ্যালয়ের বাসে চলাচল করলেও রাজনৈতিক যে পরিস্থিতি, তাতে যেকোনো সময় কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যেতে পারে। আমাদের সবার মনেই একটা ভয় কাজ করছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাকিব হাসান রুদ্র বলেন, আমাদের এলাকা থেকে ক্যাম্পাসে যাওয়া প্রকৃতার্থেই বিপদজনক। যাত্রাবাড়ি, মাতুয়াইল, সাইনবোর্ড এসব স্থানে বিএনপির অবরোধ জারি ছিল। শনিবার হরতালের দিনে এখানে একটা বাসে আগুন দিয়েছে। কন্ডাক্টর মারা গিয়েছে। যারা অবরোধ দিয়েছে তাদের উদ্দেশ্যই সহিংসতা করা৷ আমাদের একটা বাসে হঠাৎ আগুন দিলে বা আক্রমণ করলে তখন এই দায়ভার কে নেবে? আজকেই ক্ষণিকার সামনে ককটেল মেরেছিল। কালকে হয়তো আমাদের বাসে মারবে।

বন্ধ হবে না পরিবহণ
শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক তৈরি হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ নিয়ে কোনো মন্তব্য নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পরিবহন ব্যবস্থাপক কামরুল হাসান বলেছেন, অবরোধের মধ্যে ক্যাম্পাসের যানবাহন বন্ধের কোনো পরিকল্পনা নেই। বন্ধ বা কমিয়ে ফেলা এ বিষয়ে আমরা কোনো নির্দেশনা পাইনি। আমাদের ক্লাস ও পরীক্ষা যেহেতু চালু রয়েছে, তাই রাস্তায় পরিবহনও চালু থাকবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত এলেও কোনো কোনো বিভাগ ও কোর্স শিক্ষক অবরোধের পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা স্থগিত করেছে। কেউ কেউ নিয়মিত ক্লাস অনলাইনে নেওয়ার নোটিশ দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের ২৬, ২৭ ও ২৮ তম ব্যাচের ১ ও ২ নভেম্বরের মিডটার্ম পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিভাগের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম চৌধুরীর সই করা এক জরুরি নোটিশে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। অন্যান্য পরীক্ষাগুলো ঘোষিত সময় অনুযায়ী হবে বলেও ওই নোটিশে উল্লেখ করা হয়েছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১৬ তম ব্যাচের ২০১, ২০৪ (জাপানিজ ল্যাঙ্গুয়েজ) কোর্সের মিডটার্ম পরীক্ষা পেছানো হয়েছে। অর্থনীতি বিভাগের ৩০ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মিডটার্ম পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা স্থগিত ঘোষণা করে ৪ নভেম্বর থেকে নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। এছাড়া সমাজবিজ্ঞান বিভাগের ১৬তম ব্যাচের সকল ক্লাস অনলাইনে নেওয়ার নোটিশ দেওয়া হয়েছে। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ১৬তম ব্যাচের ৩১ অক্টোবর ও ১ নভেম্বরের ক্লাস স্থগিত করা হয়েছে।

সার্বিক বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, অতীতেও বিএনপি-জামাত ধর্মঘট, অবরোধ পালন করেছে। আমরা শিক্ষার্থীদের সতর্ক থাকার জন্য বলব। একসময় এর থেকেও বেশি প্রতিকূলতা ছিল, সেই পরিস্থিতিতেও শিক্ষা কার্যক্রম চলেছে বলেই আমরা সেশনজট কমিয়ে আনতে পেরেছি।

আমরা চাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা কার্যক্রম চলুক। শিক্ষার্থীরা যাতে কোনোভাবেই সেশনজটে না পড়ে। ২০১০ সালে পর থেকে হরতাল-ধর্মঘটের মধ্যেও আমরা পরীক্ষা নিয়েছি। শিক্ষার্থীরাও আমাদেরকে সহযোগিতা করেছেন। যদি প্রয়োজন পড়ে, আমরা এ বিষয়ে (অনলাইনে নেওয়ার) চিন্তা করব। তবে কোন রাজনৈতিক দল শিক্ষার্থীদের ওপর হামলা করবে এই শঙ্কায় আমরা শিক্ষা কার্যক্রম বন্ধ করে দিলে একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আমরা শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারবো না।

রাজনৈতিক দলগুলোর সহানুভূতি প্রত্যাশা করে তিনি বলেন, শিক্ষার্থীরা দেশের ভবিষ্যৎ। যে সরকারই ক্ষমতায় আসুক না কেন তারাই দলগুলো পরিচালনা করবে এবং দেশও তারাই নিয়ন্ত্রণ করবে। তাই রাজনৈতিক দলের নেতাকর্মীরা যেন বিশ্ববিদ্যালয়ের বাস বা শিক্ষার্থীদের টার্গেট না করেন। আমরা আশা করবো তারা যেন শিক্ষার্থীদের প্রতি সহানুভূতিশীল হয় এবং এ ব্যাপারে তাদের সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।