ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ফাজিল-কামিল মাদরাসায় অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রাখার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
ফাজিল-কামিল মাদরাসায় অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রাখার নির্দেশ

ঢাকা: মাদরাসা শিক্ষা ব্যবস্থায় সেশনজট নিরসনের লক্ষ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত ফাজিল ও কামিল মাদরাসাসমূহে যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রাখার জন্য নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহম্মদ আব্দুর রশীদ।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এ সংক্রান্ত একটি নির্দেশনা সম্বলিত আদেশ জারি করা হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলাম।

 

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে মাদরাসাসমূহে যথাযথভাবে অ্যাকাডেমিক কার্যক্রম ও পরীক্ষা গ্রহণ করতে না পারায় সেশনজটে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের কথা বিবেচনা করে দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা গ্রহণের মাধ্যমে সেশনজট নিরসনে বিশ্ববিদ্যালয় কর্তৃক কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের ফাজিল ও কামিল পরীক্ষা ইতোমধ্যে গ্রহণ সম্পন্ন হয়েছে এবং ২০২২ সালের পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত কার্যক্রম চলমান রয়েছে। অনতিবিলম্বে যার রুটিন প্রকাশ করা হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

এ ছাড়া যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে মাদরাসার সংশ্লিষ্ট সিলেবাস সম্পন্ন করার স্বার্থে প্রতিষ্ঠানসমূহে দৈনন্দিন শিক্ষা কার্যক্রম অব্যাহতভাবে চলমান রেখে সেশনজট নিরসনে প্রয়োজনে অনলাইন ক্লাস চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতেও নির্দেশনা দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহম্মদ আব্দুর রশীদ।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।