ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

শিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, আবেদন শুরু ১৮ ডিসেম্বর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
ঢাবির ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, আবেদন শুরু ১৮ ডিসেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হওয়ার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষর্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন।

ভর্তির আবেদন ফি ১০৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।
 
অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ড. মো. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে। ১৮ ডিসেম্বর আগেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ইউনিটভিত্তিক পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করবেন।

ড. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, এবছর তেমন কোনো পরিবর্তন না করে আগের মতোই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আমাদের চিন্তা ছিল রমজান মাসের আগেই সবগুলো ইউনিটের পরীক্ষা শেষ করা। পরীক্ষার এক মাসের মধ্যে ফল পাওয়া যাবে। সেক্ষেত্রে ঈদের কিছু দিন আগে বা পরে শিক্ষার্থীরা ফল পাবেন। পরে ভর্তির বাকি কার্যক্রম ওয়াবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের জানানে হবে।

এবারও আটটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাবিতে অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় মানবন্টন বিগত বছর থেকে পরিবর্তন হচ্ছে না। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট করে শিক্ষার্থীরা মোট একঘণ্টা ৩০ মিনিট সময় পাবেন। এছাড়া চারুকলা ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা থাকবে। সাধারণ জ্ঞানের জন্য ৩০ মিনিট এবং অঙ্কনের জন্য একঘণ্টা সময় বরাদ্দ থাকবে। সবগুলো পরীক্ষা নির্ধারিত দিন সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।  

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৮-২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

পরীক্ষায় চতুর্থ বিষয়সহ বিজ্ঞান ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ এবং চারুকলা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।