ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

জাবিতে নগর ভাবনা শীর্ষক সেমিনার

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ৮, ২০১২
জাবিতে নগর ভাবনা শীর্ষক সেমিনার

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) রোববার নগর ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ৩৮তম ব্যাচের শিক্ষার্থীরা।



সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপউপাচার্য অধ্যাপক মো. ফরহাদ হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন- নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আইনুন নাহার, অধ্যাপক ফারজানা ইসলাম, শিক্ষক রেজওয়ানা করিম এবং  নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক একেএম আবুল কালাম প্রমুখ।

সেমিনারে মূল বিষয়ের ওপর আলোচনা করেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমদ ও প্রত্মতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান খান।

এছাড়া অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের ৩৮তম ব্যাচের শিক্ষার্থীদের গঠিত নগর ভাবনা ফোরামের উদ্বোধন ঘোষণা করেন উপউপাচার্য মো. ফরহাদ হোসেন।

সেমিনারে অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ঢাকা শহর এমন শহরে পরিণত হয়েছে, যেখানে সিস্টেম অনুসারে ইতিহাস, ঐতিহ্যকে ধ্বংস করা হচ্ছে। ঢাকা আজ বসবাসের অনুপযোগী হয়ে উঠেছে। নদীকে কেন্দ্র করে নগর গড়ে উঠলেও আজ সেই নদীকে অবহেলা করা হচ্ছে। বুড়িগঙ্গাকে পরিকল্পনার আওতায় আনা হচ্ছে না।

প্রত্মতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান খান বলেন, বিভিন্ন নগর অভিন্ন কারণে নয়, বিভিন্ন বাস্তবতার পরিপ্রেক্ষিতেই বিকশিত হয়েছে। কোথাও মুখ্য ভূমিকা পালন করেছে কৃষি, কোথাও ব্যবসা-বাণিজ্য। আবার কোথাও কৃষি, ব্যবসা-বাণিজ্য ও রাষ্ট্র ব্যবস্থা সম্মিলিতভাবে নগর বিকাশকে অনিবার্য করে তুলেছে।

এছাড়া অনুষ্ঠানে তিনি উয়ারি-বটেশ্বর সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০১২
সম্পাদনা: শাফিক নেওয়াজ সোহান, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa