ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

রোকেয়া চেয়ার নির্বাচিত হলেন প্রফেসর নাজমুন্নেসা মাহতাব

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
রোকেয়া চেয়ার নির্বাচিত হলেন প্রফেসর নাজমুন্নেসা মাহতাব

ঢাকা: ‘রোকেয়া চেয়ার’ নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অনারারি প্রফেসর ড. নাজমুন্নেসা মাহতাব।

তিনি ‘রোকেয়া চেয়ার’- এর গবেষক হিসেবে আগামী দুই বছর দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ‘রোকেয়া চেয়ার’ নির্বাচন কমিটির এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার (১৪ জানুয়ারি) ইউজিসি ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, প্রফেসর ড. হাসিনা খান, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবা নাসরিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশা ইসলাম নাঈম, ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় প্রফেসর আলমগীর বলেন, মহীয়সী বেগম রোকেয়ার হাত ধরে দেশে নারী জাগরণে সূচনা হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে ইর্ষনীয় সাফল্য অর্জিত হয়েছে।

‘রোকেয়া চেয়ার’ প্রফেসর নাজমুন্নেসা মাহতাব নারীর ক্ষমতায়ন ও নারী উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখবেন এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রায় অংশগ্রহণে তাদের অনুপ্রাণিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

প্রসঙ্গত, নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন ও নারী সমাজের অগ্রগতির ক্ষেত্রে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকদের ‘রোকেয়া চেয়ার’ হিসেবে নির্বাচন করা হয়। ২০০৭ সালে ইউজিসি রোকেয়া চেয়ার প্রবর্তন করে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে একজন সিনিয়র প্রফেসরকে ‘রোকেয়া চেয়ার’ পদে মনোনয়ন দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী, নিয়োগপ্রাপ্ত ‘রোকেয়া চেয়ার’ পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন সিলেকশন গ্রেড প্রফেসরের সর্বোচ্চ মাসিক বেতনের সমান সম্মানী ও অন্যান্য আর্থিক সুবিধাদি পাবেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।