ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবিতে ঐতিহ্যের আদলে নির্মিত হবে দুই ফটক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
জবিতে ঐতিহ্যের আদলে নির্মিত হবে দুই ফটক

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভবনগুলোর ঐতিহ্যের আদলে ক্যাম্পাসের সৌন্দর্য বাড়াতে দ্রুতই প্রধান ফটকসহ দৃষ্টিনন্দন দুটি ফটক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো নিজস্ব ঐতিহ্য বহন করছে। বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের আদলে প্রধান ফটক ও দ্বিতীয় ফটকটি দৃষ্টিনন্দন করে নির্মাণ করা হবে। এ বিশ্ববিদ্যালয়কে শিল্প সংস্কৃতির দিক দিয়ে ঐতিহ্যবাহী ক্যাম্পাসে রূপ দেওয়া হবে। যেন ভেতরে ঢোকার সময় বুঝা যায়, এ বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে।

জানা যায়, গত বছরের জানুয়ারিতে প্রধান ফটক, দ্বিতীয় ফটক ও ছাত্রী হলের ফটক মিলে তিনটি গেট নির্মাণের জন্য কমিটি গঠন করেন প্রয়াত উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। কিন্তু এরপর তিনি দীর্ঘসময় ধরে অসুস্থসহ মৃত্যুবরণ করায় কাজটি আগায়নি। বর্তমান উপাচার্য ড. সাদেকা হালিম যোগদানের পর তিনিও ক্যাম্পাসের ফটকের সৌন্দর্য বাড়াতে দৃষ্টিনন্দন গেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন। তবে আপাতত বিশ্ববিদ্যালয়ের ফটক দুই নির্মাণের কাজ শেষ করতে চান উপাচার্য ড. সাদেকা হালিম।  

গেট নির্মাণের জন্য গঠন করা কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. আশরাফ-উল-আলম, সদস্য সচিব হিসেবে উপ-প্রধান প্রকৌশলী মো. আমিরুল ইসলামসহ সদস্য হিসেবে রয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন ও প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী।

গেটের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, গেট নির্মাণের জন্য আমাদের কমিটি একাধিক মিটিং করেছে। জরিপসহ তিনটি নকশা তৈরি করা হয়েছে। বর্তমান উপাচার্যকে আমরা প্রেজেন্টেশন করেছি। তিনি কিছু মডিফাইড করতে বলেছেন।

এদিকে এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলাম বলেন, আমাদের ক্যাম্পাসের নিজস্ব গৌরবময় ইতিহাস আছে। কলেজ আমল থেকে প্রধান ফটক ও দ্বিতীয় ফটকে সাদামাটা দুটি গেট রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে কত সুন্দর গেট রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে দৃষ্টিনন্দন গেট হচ্ছে এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছি।

প্রসঙ্গত, ২০০৫ সালে আইন পাশের মাধ্যমে ১৫০ বছরের অধিক পুরাতন প্রতিষ্ঠান জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দেওয়া হয়। কলেজ ক্যাম্পাসের অবকাঠামো ও এর বাইরে ১৪ তলা অ্যাকাডেমিক ভবনে চলছে বিশ্ববিদ্যালয় কার্যক্রম। সাধারণ পিলারের ওপর সাদামাটা ও অনেক পুরাতন হওয়ায় ভঙ্গুর রয়েছে বিশ্ববিদ্যালয়ের দুই গেট। তাই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বাড়াতে দৃষ্টিনন্দন গেট করতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।