ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

খুবির সঙ্গে ২ প্রতিষ্ঠানের এমওইউ সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
খুবির সঙ্গে ২ প্রতিষ্ঠানের এমওইউ সই

খুলনা: বহুমুখী, সমন্বিত সহযোগিতামূলক গবেষণা, জ্ঞান শেয়ার, সম্প্রদায়ের সম্পৃক্ততা, গবেষণার ফলাফলের ব্যবহারিক প্রয়োগ, স্থায়িত্ব এবং পরিবেশ সংরক্ষণের প্রচারের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের সঙ্গে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টারের (কোডেক) এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

অপরদিকে, খুলনা অঞ্চলে তুলার সামগ্রিক উন্নতি ও সম্প্রসারণে গবেষণার লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সঙ্গে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড (সিডিবি) এর এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী ও কোডেকের পক্ষে প্রোগ্রাম এন্ড নলেজ ম্যানেজমেন্ট’র পরিচালক কাজী ওয়াফিক আলম এই এমওইউতে সই করেন। পরে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়।

এমওইউ সই অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, কোডেকের প্রোগ্রাম এন্ড নলেজ ম্যানেজমেন্ট’র পরিচালক কাজী ওয়াফিক আলম। স্বাগত বক্তব্য রাখেন স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও কোডেকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সইকরা এমওইউতে সহযোগিতামূলক গবেষণা এবং উদ্ভাবন, নলেজ শেয়ারিং এবং ক্যাপাসিটি বিল্ডিং, সম্প্রদায়ের নিযুক্তি এবং ক্ষমতায়ন, গবেষণা ফলাফলের ব্যবহারিক প্রয়োগ এবং দীর্ঘমেয়াদী সহযোগিতা এবং প্রভাবের বিষয় বিশদভাবে উল্লেখ রয়েছে।

সহযোগিতামূলক গবেষণা এবং উদ্ভাবন প্রকল্পের অধীনে স্থাপত্য ডিসিপ্লিন দ্বারা মনোনীত প্রতিটি শিক্ষাবর্ষে ১ জন শিক্ষার্থীকে (স্নাতক/স্নাতকোত্তর) কোডেক থেকে থিসিসের জন্য অর্থায়ন করবে। স্থাপত্য ডিসিপ্লিন এবং কোডেক একাডেমিক গবেষণার সুবিধার্থে পারস্পরিকভাবে প্রাসঙ্গিক তথ্য শেয়ার করবে।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী ও তুলা উন্নয়ন বোর্ডের পক্ষে নির্বাহী পরিচালক ড. মো. ফখরে আলম ইবনে তাবিব এই এমওইউতে সই করেন। পরে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফখরে আলম ইবনে তাবিব। অনুষ্ঠান সঞ্চালনা করেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও তুলা উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ২১,  ২০২৩
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।