ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বিশ্ব র‍্যাংকিংয়ে ৬৮ ধাপ এগিয়েছে শাবিপ্রবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
বিশ্ব র‍্যাংকিংয়ে ৬৮ ধাপ এগিয়েছে শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): শিক্ষা ও গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে ৬৮ ধাপ এগিয়ে এক হাজার ৪০৮তম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), যা গত বছরে ছিল এক হাজার ৪৭৬ তম।  
 
বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এবার বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এ র‍্যাংকিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এই র‍্যাংকিংয়ে বাংলাদেশের সেরা ১৭০টি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আগের মতোই চতুর্থ স্থানে অবস্থানে রয়েছে শাবিপ্রবি।
 
ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে আরও আছে দেশের পঞ্চম ও বিশ্বে এক হাজার ৭১৭তম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, দেশে ষষ্ঠ ও বিশ্বে এক হাজার ৯৯৯তম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, দেশে সপ্তম ও বিশ্বে দুই হাজার সাততম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, দেশে অষ্টম ও বিশ্বে দুই হাজার ১১০তম ব্র্যাক বিশ্ববিদ্যালয়, দেশে নবম ও বিশ্বে দুই হাজার ২৪২তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং দেশে দশম ও বিশ্বে দুই হাজার ২৯৪তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
 
বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।