ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে স্থাপত্য ডিসিপ্লিনে আর্ককেইউ ডিগ্রি শোর উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
খুবিতে স্থাপত্য ডিসিপ্লিনে আর্ককেইউ ডিগ্রি শোর উদ্বোধন

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) স্থাপত্য ডিসিপ্লিনের উদ্যোগে তিন দিনব্যাপী আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের ৩য় তলায় স্থাপত্য ডিসিপ্লিনের সম্মেলন কক্ষ উঠানে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আর্ককেইউ ডিগ্রি শো উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন প্রথম থিসিসের গবেষণালব্ধ ফলাফল এ ডিগ্রি শো আয়োজনের মাধ্যমে উপস্থাপন করে। পরবর্তীতে অন্যান্য ডিসিপ্লিনেও থিসিসের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন কার্যক্রম শুরু হয়। এর মাধ্যমে অনার্স ও মাস্টার্স সম্পন্নকারী শিক্ষার্থীদের জ্ঞানের প্রতিফলন প্রকাশিত হয়। এটা সৃজনশীল কর্ম। যার মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের কাজকে তুলে ধরা যায়।  

তিনি আরও বলেন, স্থাপত্য মানুষের জীবনকে বদলে দেয় এবং নতুন নতুন স্বপ্ন দেখায়। উপাচার্য স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থীদের স্থপতি হয়ে নতুন নতুন প্রজেক্টের মাধ্যমে দেশ ও জাতির জন্য অবদান রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এবং বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম।  

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ১৮ ব্যাচের সেশনাল কোর্স কো-অর্ডিনেটর ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এস এম নাজিমুদ্দিন।  

এ সময় ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্থাপত্য ডিসিপ্লিনের ১৮ ব্যাচের তিন শিক্ষার্থীকে বেস্ট থিসিস অ্যাওয়ার্ড দেওয়া হয়। এতে প্রথম স্থান অর্জন করেন মো. মাসুদুর রহমান, দ্বিতীয় হন শুভ গোস্বামী এবং তৃতীয় হন মো. শাহরিয়ার আকাশ।  

এ সময় অ্যাওয়ার্ডপ্রাপ্তরা অনুভূতি ব্যক্ত করেন। পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ এ প্রদর্শিত নবীন ৪৩ জন স্থপতির থিসিসভিত্তিক বিভিন্ন স্থাপত্যকর্মের মডেল ঘুরে দেখেন।  

এতে কক্সবাজার বিচ রিসোর্ট, রাজশাহী আরডিএ বাজার, নওয়াপাড়া সিরামিক ইন্ডাস্ট্রি, কিশোরগঞ্জ মিঠামইনে শিল্পকলা একাডেমি, বরিশালের আরবান কমার্শিয়াল অ্যাক্টিভিটিস, মহিপুর ফিশ ল্যান্ডিং স্টেশন, জুট রিসার্চ অ্যান্ড প্রমোশন সেন্টার, ফুটওয়্যার ইন্ডাস্ট্রি, ঢাকার পূর্বাচলে ফাইভ স্টার হোটেল মডেল, রেলওয়ে মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালসহ বিভিন্ন ধরনের স্থাপত্যকর্মের মডেল প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের অন্যান্য কর্মসূচির মধ্যে দুপুরে ছাত্র-শিক্ষক মিলনমেলা, রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৪
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।