ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আগের নিয়মে গ্রন্থাগারিক নিয়োগের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আগের নিয়মে গ্রন্থাগারিক নিয়োগের দাবি

ঢাকা: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের আগের নীতিমালা অনুযায়ী গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগের দাবি জানিয়েছেন চাকরিপ্রত্যাশীরা।

সোমবার (৫ জানুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান চাকরি প্রত্যাশী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে পরিষদের সভাপতি খান সাইফুল ইসলাম বলেন, ২০২১ সালের ২৮ মার্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদ দুটিকে পরিবর্তন করে (গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক-গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) শিক্ষক পদমর্যাদা দিয়ে এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করে একটি অফিস আদেশ জারি করা হয়।  

তিনি বলেন, এর আগে ওই বছরের ৪ ফেব্রুয়ারি থেকে মাদরাসা ও কারিগরি বিভাগের তৎকালীন সচিব আমিনুল ইসলাম খানের মৌখিক নির্দেশনায় দীর্ঘদিন যাবত বন্ধ রেখে গত ১৮ জুলাই পদ দুটিকে শিক্ষক পদমর্যাদা দিয়ে অফিস আদেশ জারি করা হয়।

তিনি আরও বলেন, আমরা সরকারের এ যুগোপযোগী সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। তবে এ পদে চাকরির জন্য আমরা যারা স্কুল, কলেজ, কারিগরি ও মাদরাসায় আগের নীতিমালা বলবৎ থাকা অবস্থায় আবেদন করেছিলাম, তাদের নিয়োগ পরীক্ষা হচ্ছে না। যার কারণে আমাদের মধ্যে অনেকেরই চাকুরির নির্ধারিত বয়সসীমা অতিক্রম হওয়ার পথে। তাই আমাদের দাবি, বর্তমান নীতিমালা অনুযায়ী অফিস আদেশ জারির আগে প্রক্রিয়াধীন থাকা নিয়োগ পরীক্ষা আগের নীতিমালা অনুযায়ী সম্পন্ন করতে হবে।

খান সাইফুল ইসলাম বলেন, এ দাবিতে আমরা এর আগেও ৭-৮ বার শান্তিপূর্ণ মানববন্ধন ও সকাল-সন্ধ্যা গণঅবস্থান কর্মসূচি জাতীয় প্রেস ক্লাবের সামনে পালন করেছি। প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রীসহ সংশ্লিষ্ট সচিব বরাবর বারবার স্মারকলিপি দিয়েও এর কোনো ন্যায়সঙ্গত সমাধান পাইনি। এর ফলে আমাদের যাদের চাকরির বয়স প্রায় শেষের দিকে তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। অতএব আমাদের সবার বয়সের কথা বিবেচনা করে মানবিক কারণে আমরা যারা আগের নীতিমালা অনুযায়ী প্রক্রিয়াধীন রয়েছি, তাদের আগের নিয়মে নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়ার অনুরোধ করছি। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ফজলুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম, মাওলানা বেলাল হোসেন, মো. আমির হোসেন, মাওলানা আবু ইউসুফ আনসারী, মাওলানা মুজিবুর রহমান ক্বাদরী, মাওলানা রেজাউল করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।