ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায় প্রশাসন কঠোর হলে সহযোগিতা দেবে মন্ত্রণালয়: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায় প্রশাসন কঠোর হলে সহযোগিতা দেবে মন্ত্রণালয়: শিক্ষামন্ত্রী

ঢাকা: সংঘর্ষ কিংবা অপরাধের ঘটনায় বিশ্ববিদালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবসময় সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।  

রোববার (১৮ ফেব্রুয়ারি) ইউজিসিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক বাস্তবায়নাধীন ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পের (আইসিএসইটিইপি) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, দেশের কতিপয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বিরাজমান অচলাবস্থা নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনীকে প্রচলিত আইনের আওতায় কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, অপরাধীর কোনো রাজনৈতিক পরিচয় নেই। তাই অপরাধী যে দলেরই হোক দেশের প্রচলিত আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে তার বিচার নিশ্চিত করতে হবে।  

তিনি আরও বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ায় দেশের বিশ্ববিদালয়গুলোতে সংঘটিত সংঘর্ষ কিংবা অপরাধের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে সরাসরি ব্যবস্থা গ্রহণ সমীচীন হয় না। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবসময় সহযোগিতা প্রদান করা হয়।      

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো, আনোয়ার হোসেন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বিশেষ অতিথির বক্তব্য দেন।

অনুষ্ঠানে ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মো. আবু তাহের ও অধ্যাপক ড. হাসিনা খান উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এমআইএইচ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।