ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিভিন্ন ভাষায় একুশের গান গাইলো আইএসডির শিক্ষার্থীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
বিভিন্ন ভাষায় একুশের গান গাইলো আইএসডির শিক্ষার্থীরা

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন ভাষায় একুশের গান গাইলো ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার (আইএসডি) শিখ্ষার্থীরা।  

দিবসটি উপলক্ষে অ্যাসেম্বলির আয়োজন করা হয়।

এতে শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদযাপনের মধ্য দিয়ে বিশ্বের নানা দেশের বৈচিত্র্যময় ভাষা ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন এবং মাতৃভাষাকে শুদ্ধভাবে জানার জন্য উদ্বুদ্ধ করা হয়।  

আয়োজনের শুরুতে বাংলাদেশি শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি পরিবেশন করে। এরপর ছয়জন বিদেশি শিক্ষার্থী তাদের নিজ নিজ মাতৃভাষা – ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, ডাচ, হিন্দি ও আফ্রিকান ভাষায় কালজয়ী গানটি গেয়ে শোনায়।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আইএসডির পরিচালক স্টিভ ক্যালান্ড-স্কোবল বলেন, জাতিসংঘের হিসাব অনুযায়ী, বৈশ্বিক জনসংখ্যার ৪০% তাদের মাতৃভাষায় লেখাপড়া করার সুযোগ পায় না। কিছু কিছু অঞ্চলে এই সংখ্যাটি ৯০% এরও বেশি।

স্কুলটির বাংলা বিভাগের প্রধান ইশরাত জাহান সুখী বলেন, আইএসডির এ আয়োজনের মধ্য দিয়ে ভাষার ভিন্নতাকে শ্রদ্ধা এবং সকলের ভাষা ও মতামতকে সমান গুরুত্ব দিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গঠনে আইএসডির দৃঢ় সংকল্প প্রতিফলিত হয়েছে।

আয়োজনে আইএসডির শিক্ষার্থী-শিক্ষকরা স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। গান, কবিতা ও নাচের পরিবেশনার মধ্য দিয়ে স্কুলের শিক্ষার্থীদের সাংস্কৃতিক বৈচিত্র্যের মনোমুগ্ধকর প্রদর্শনী ফুটে ওঠে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।