ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিএসএমআরএএইউ মহাকাশ গবেষণায় দক্ষ জনশক্তি তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ: বিমান বাহিনীপ্রধান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
বিএসএমআরএএইউ মহাকাশ গবেষণায় দক্ষ জনশক্তি তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ: বিমান বাহিনীপ্রধান

লালমনিরহাট: বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি (বিএসএমআরএএইউ) প্লেন ও মহাকাশ গবেষণায় দক্ষ ও পেশাদার জনশক্তি তৈরি করতে আন্তর্জাতিক মানের শিক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই লালমনিরহাটের মতো একটি ছোট জেলায় এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে বিএসএমআরএএইউ’র পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, এ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি দূরদর্শী চিন্তাভাবনার অংশ। এখান থেকে প্লেন ও মহাকাশ গবেষণায় দক্ষ ও পেশাদার জনশক্তি তৈরি হবে।  

এজন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ‘পরিপ্রেক্ষিত পরিকল্পনা-২০৪১’ সম্পর্কে অবহিত করেন এবং এর আলোকে এ বিশ্ববিদ্যালয়কে একটি ভ্যারিয়েশন সংক্রান্ত গবেষণা কেন্দ্রে রূপান্তরের জন্য সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

লালমনিরহাট জেলার বিশিষ্ট ব্যক্তি ও এ অঞ্চলের সংসদ সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, যারা এ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও উন্নয়নে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি এয়ার ভাইস মার্শাল মনিরুল বাহার।  

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে হেলিকপ্টারে করে  বিমান বাহিনীর প্রধান লালমনিরহাট বিমানবন্দরে (চালু হয়নি) অবতরণ করেন। সেখান থেকে ক্যাম্পাসে এসে কেক কেটে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন তিনি।  

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি জার্নাল ‘দ্য কোয়েস্ট ফর এক্সিলেন্স’ এবং একটি ব্রোশিওর প্রকাশ করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসকে বর্নিল ব্যানার, ফেস্টুন ও বিভিন্ন পতাকায় সাজানো হয়েছে। এ উপলক্ষ্যে বিমান বাহিনীর প্রধান এ বিশ্ববিদ্যালয়ে তৈরি করা কিউব স্যাটেলাইট উৎক্ষেপণ করেন। এরপর শিক্ষার্থীদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তিনি।  

এ বিশ্ববিদ্যালয় ২০১৯ সালে ঢাকার পুরান বিমানবন্দরে স্বল্প পরিসরে যাত্রা শুরু করে। পরে ২০২২ সালের ৩ জুলাই লালমনিরহাট ক্যাম্পাস থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট একাডেমিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে এ বিশ্ববিদ্যালয় পাঁচটি অনুষদের অধীনে চারটি স্নাতক ও পাঁচটি স্নাতকোত্তর কোর্স পরিচালনা করছে। অল্প সময়ের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পাঠ্যক্রম তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।