ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

তীব্র তাপদাহে অনলাইনে ক্লাস চায় ইবি শিক্ষার্থীরা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
তীব্র তাপদাহে অনলাইনে ক্লাস চায় ইবি শিক্ষার্থীরা

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি): ঈদের ছুটি শেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক কার্যক্রম পুরোপুরি শুরু হয়েছে। সারা দেশে বইছে গ্রীষ্মের প্রচণ্ড তাপপ্রবাহ।

সূর্যের প্রখর তাপ ও তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছেন শিক্ষার্থীরা।

ইতিমধ্যেই কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ পরিস্থিতিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী অনলাইনে শিক্ষা কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন।

আইন বিভাগের শিক্ষার্থী মনির বলেন, আমরা চাই এই গরমে ক্যাম্পাস পুরোপুরি বন্ধ না রেখে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করা হোক। এমনিতেই আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগেই সেশনজট। যদি এই সময় ক্যাম্পাস বন্ধ রাখা হয়, তাহলে সেশনজট অনেকটাই বেড়ে যাবে। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত গরমে ক্যাম্পাস বন্ধ না রেখে অনলাইনে ক্লাস চালু রাখা।

আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, সারা দেশে চলমান উষ্ণতায় জনজীবন অতিষ্ঠ। প্রচণ্ড খরতাপে বাইরে বের হওয়া দুষ্কর। এমন পরিস্থিতিতে আমাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া কষ্টসাধ্য। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে তাপমাত্রা স্বাভাবিক হওয়া পর্যন্ত অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, তীব্র তাপদাহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আমাদের ক্যাম্পাসে পর্যাপ্ত পরিমাণ গাছপালা থাকার কারণে গরম তুলনামূলক কম। তাই অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত বিবেচনা করে ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত নেওয়া হবে।

চলমান তাপদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সাতদিন দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ