ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বগুড়ায় এক শিক্ষাপ্রতিষ্ঠানে ২২ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২৪
বগুড়ায় এক শিক্ষাপ্রতিষ্ঠানে ২২ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ

বগুড়া: বগুড়ার সদর উপজেলায় এক শিক্ষাপ্রতিষ্ঠানে হঠাৎ করেই ২২জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে।

পরে পরিস্থিতি সামাল দিতে শিক্ষার্থীদের অভিভাবককে ডেকে এনে তাদের বাসায় পাঠিয়ে দেয় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানটি ছুটি ঘোষণা করা হয়। অসুস্থদের অধিকাংশই ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী।

রোববার (১৯ মে) দুপুরে উপজেলার কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে।

বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল মামুন সরদার বলেন, দুপুরে টিফিন চলাকালে ষষ্ঠ শ্রেণির রুজাইফা নামের এক শিক্ষার্থী মাঠে খেলতে গিয়ে অসুস্থ বোধ করে। এরপর সে শ্রেণিকক্ষে ফিরে যায়। কিন্তু এ সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। ফলে সে আরও অসুস্থ বোধ করলে তাকে অফিস কক্ষে এনে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে বিষয়টি অন্য শিক্ষার্থীদর মধ্যে ছড়িয়ে পড়লে একে একে তারাও অসুস্থবোধ করতে শুরু করে।  

তিনি আরও বলেন, অধিকাংশ শিক্ষার্থীই জানায় তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। তখন পরিচালনা পর্ষদের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের অভিভাবকদের ডেকে তাদের মাধ্যমে অসুস্থ শিক্ষার্থীদের বাড়ি পাঠানো হয়। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়।

এদিকে খবর পেয়ে বিদ্যালয়টি পরিদর্শনে যান বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু। তিনি জানান, গরমের কারণে হয়ত একজন শিক্ষার্থী অসুস্থ হয়েছিল। তার দেখাদেখি অন্যরাও অসুস্থ হতে থাকে। এটাকে চিকিৎসা বিজ্ঞানে ‘মাস সাইকোজেনিক ইলনেস’ বলে। মানসিক চাপ ও ভয় থেকে এটি হয়ে থাকে। এ নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। বিশ্রাম নিলেই তারা সুস্থ হয়ে উঠবে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪
কেইউএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।