ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কিরগিজস্তানের বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস চালুর প্রস্তাব রাষ্ট্রদূতের 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, মে ২২, ২০২৪
কিরগিজস্তানের বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস চালুর প্রস্তাব রাষ্ট্রদূতের 

ঢাকা: কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বুধবার (২২ মে) কিরগিস্তানের উপ-শিক্ষামন্ত্রী রাসুল আভাজবেক উলুর সঙ্গে বৈঠক করেছেন।  

এ সময় দূতাবাসের মিনিস্টার মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।

কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে সম্প্রতি সংগঠিত ঘটনার প্রসঙ্গ তুলে রাষ্ট্রদূত কিরগিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের জন্য একটি নিরাপদ ও অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে উপ-শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী আগামী কয়েকটি মাস অনলাইন ক্লাস করার সুযোগ দিতে তিনি উপ-শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানান।

বাংলাদেশ-কিরগিজস্তানের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্কের ওপর আলোকপাত করে দুই দেশের মধ্যে শিক্ষাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের অপার সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন।  

কিরগিজ উপ-শিক্ষামন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন, বাংলাদেশসহ সব বিদেশি শিক্ষার্থীর নিরাপত্তা বিধানে শুধু সরকারি কর্তৃপক্ষই নয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনও এ ব্যাপারে আন্তরিকভাবে কাজ করছে।  

তিনি অনলাইন ক্লাসের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন। তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশি শিক্ষার্থীরা পড়ছেন এমন কয়েকটি বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস-রেক্টর ও ডিনের সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নিরাপত্তা, আবাসন, যাতায়াত ও খাবারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন রাষ্ট্রদূত ড. ইসলাম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে সচেষ্ট ও তৎপর রয়েছে বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, মে ২২, ২০২৪
টিআর/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।