ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

প্রয়োজনে ঈদের ছুটিতে অনলাইন ক্লাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুন ১০, ২০২৪
প্রয়োজনে ঈদের ছুটিতে অনলাইন ক্লাস

ঢাকা: শনিবার স্কুল খোলার সিদ্ধান্তের পরিবর্তন না হতেই ঈদের ছুটির আগে শ্রেণিকক্ষে নির্ধারিত শিখন অভিজ্ঞতা শেষ না হলে প্রয়োজনে অনলাইনে ক্লাসের নির্দেশনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এতে শিক্ষকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এনসিটিবির এ নির্দেশনা পালনে শিক্ষা মন্ত্রণালয় এবং অধিদপ্তর থেকে চিঠি দেওয়া হয়েছে।

এনসিটিবির চিঠিতে বলা হয়েছে, আগামী ৩ জুলাই হতে ২০২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ বিষয়ে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন সংক্রান্ত সংশোধিত রুটিন ইতোপূর্বে পাঠানো হয়েছে।

চিঠিতে ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিষয়ভিত্তিক সিলেবাস ও এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

শিক্ষকদের কাছে পাঠানো এনসিটিবির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন-২০২৪ এর জন্য নির্ধারিত শিখন অভিজ্ঞতা সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন আগামী জুলাই মাসে শুরু হতে যাচ্ছে। দৈবচয়নের ভিত্তিতে সারা দেশের নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে শ্রেণি কার্যক্রম সম্পন্ন করার তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রাপ্ত তথ্যের আলোকে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান যে পর্যন্ত শিখন কার্যক্রম সম্পন্ন করেছে সেই পর্যন্ত অভিজ্ঞতাগুলোকে বিবেচনা করে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করা হবে।

চিঠিতে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণির সব বিষয়ের নির্ধারিত অংশ উল্লেখ করে দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, আগামী ১২ জুন পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলাকালীন এ অভিজ্ঞতাগুলো শেষ করবেন বলে আশা করা হচ্ছে। যেহেতু ১২ জুনের পরে ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, বন্ধের আগে যদি ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের জন্য নির্ধারিত কোনো অভিজ্ঞতা সম্পন্ন করা সম্ভব না হয় সেক্ষেত্রে বিকল্প উপায় অবলম্বন করুন।

বিকল্প উপায়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়ে অভিজ্ঞতা সম্পন্ন করার দিকনির্দেশনায় বলা হয়, বন্ধের পূর্বেই শিক্ষার্থীকে বন্ধে করণীয় অভিজ্ঞতাটির ধাপগুলো কী কী তা সহজ ভাষায় বুঝিয়ে দিন।

শিক্ষার্থীর বিকল্প কোন কোন কাজ পর্যবেক্ষণ করে তার পারদর্শিতা যাচাই করবেন তা জানিয়ে দিন।

কোথাও দলগত কাজ, পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ ইত্যাদি কাজ থাকলে তা বিকল্প উপায়ে (উদাহরণস্বরূপ, দলগত কাজের বদলে একক কাজ, পরিবারের সদস্যদের থেকে তথ্য সংগ্রহ, পর্যবেক্ষণের কাজটি বাড়ির আশেপাশের পরিবেশ থেকে বা ভিডিও দেখে বা ডকুমেন্ট পড়ে সম্পন্ন করা যেতে পারে) কাজটি সম্পন্ন করার কৌশল বলে দিন।

কাজ শেষে সক্রিয় পরীক্ষণের বদলে শিক্ষার্থী কী অ্যাসাইনমেন্ট জমা দেবে তার ধারণা এবং জমা দেওয়ার সময় নির্ধারণ করে দিন।

প্রয়োজনে অনলাইন ক্লাস করে, অভিভাবকদের সামাজিক যোগাযোগমাধ্যম গ্রুপে, মোবাইল গ্রুপে নির্দেশনা দিয়ে শিক্ষার্থীদের বাড়িতে বসে কাজ পর্যবেক্ষণ করুন এবং ফিডব্যাক দিন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।