ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সপ্তম দিনে জবি শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
সপ্তম দিনে জবি শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি 

জবি: সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে সপ্তম দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

রোববার (৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে দুপুর বারোটা থেকে একটা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা।

শিক্ষকরা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুবিধা কর্তন করা হয়েছে, এটা অন্যায়, অবিচার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলন করতে চায় না, তারা ক্লাসে ফিরতে চায়। শিক্ষকের সৌন্দর্য হলো হাতে বই নিয়ে ক্লাসে যাওয়া। আমরা আন্দোলন না করলে আমাদের ক্ষতি নেই। কিন্তু পরবর্তী প্রজন্ম আমাদের স্বার্থপর বলবে। সেই কালিমা থেকে বাঁচতেই আমরা আন্দোলন করছি।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আমরা জ্ঞান সৃষ্টি এবং বিতরণ আমাদের মূল কাজ। ছাত্র-ছাত্রীরা আমাদের প্রাণ, বই ,খাতা, কলম, গবেষণা নিয়ে থাকতে চাই। শ্রেণিকক্ষ ও গবেষণাগারই আমাদের ঠিকানা। আমরা ছাত্র-ছাত্রীদের মাঝে ফিরে যেতে চাই। শিক্ষকদের মান-মর্যাদা রক্ষা, বাংলাদেশের উচ্চশিক্ষাকে  ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহার চাই ।

জবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. মো. মমিন উদ্দীন বলেন, প্রধানমন্ত্রীকে অনুরোধ করব শিক্ষকদের দাবি মেনে নেন এবং ক্লাসে ফিরতে দিন। এটা আমাদের ন্যায়সংগত দাবি। শিক্ষকরা নতুন কিচ্ছু চাচ্ছে না, তারা একটা স্কিমে আছে সেটাতেই সন্তুষ্ট। আমাদের জন্য আর ভালো করার দরকার নেই। আমাদের এতো চাহিদা নেই, এতো ভালো আমাদের দরকার। আমাদের যেটুকু আছে তা নিয়েই সন্তুষ্ট থাকতে দেন। বঙ্গবন্ধুর কন্যা যখন প্রধানমন্ত্রী তখন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুবিধা কর্তন করা হলো, এটা আমাদের জন্য দুঃখজনক।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।