ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

কোটা সংস্কার আন্দোলন

বিক্ষোভে উত্তাল রাবি, রেললাইন অবরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
বিক্ষোভে উত্তাল রাবি, রেললাইন অবরোধ

রাজশাহী: চলমান আন্দোলনে হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে রেললাইন অবরোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেলপথ অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচিতে হামলার প্রতিবাদ এবং কোটা সংস্কারের দাবিতে তারা বিক্ষোভ করছেন। তারা সংসদে আইন পাসের মাধ্যমে কোটার যৌক্তিক সংস্কার চান। আর দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।  

আন্দোলনকারীদের দাবি হলো- সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে সর্বোচ্চ পাঁচ শতাংশ করে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।

অবরোধ চলাকালীন 'আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই', 'কোটা না মেধা, মেধা মেধা', 'সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে', 'দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান', 'কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক', 'আপোষ না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম', '১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আবার', 'জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে', 'বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠায় নাই', 'লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে', 'অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন'সহ বিভিন্ন স্লোগানে প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষার্থীরা।

এ সময় আন্দোলনে নেতৃত্বদানকারীদের একজন শিক্ষার্থী সালাউদ্দিন আম্মার বলেন, আমাদের দাবি হলো, 'সকল গ্রেডের সরকারি চাকরিতে শুধুমাত্র আদিবাসী ও প্রতিবন্ধী কোটা রেখে সর্বোচ্চ ৫% কোটা রাখতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার বিচার করতে হবে। এছাড়া, কোটা সংস্কার আন্দোলন করার কারণে রাবিতে এক শিক্ষার্থীকে মেরে হল থেকে বের করে দিয়েছে ছাত্রলীগ। তাকে সসম্মানে হলে তুলে দিতে হবে এবং এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার করতে হবে। '

সারাদেশের মতো কোটা সংস্কারের দাবিতে গত ৬ জুন থেকে আন্দোলন করে আসছেন রাবি শিক্ষার্থীরা। এর আগে, ৮ ও ১১ জুলাই রেলপথ অবরোধ করেছিলেন রাবি শিক্ষার্থীরা।

এছাড়া, মানববন্ধন, সমাবেশ ও মহাসড়ক অবরোধের মত কর্মসূচি পালন করেছেন তারা।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাত ১০টার দিকে বিক্ষোভের ডাক দিয়ে রেলপথ ত্যাগ করেছিলেন আন্দোলনকারীরা। এরপর আজ আবারও রেলপথ অবরোধ করলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আর ঢাকার সঙ্গে একাত্মতা ঘোষণা করে একদফা দাবিতে এই আন্দোলন অব্যাহত রেখেছেন তারা।  

শুক্রবার (১২ জুলাই) বিকেল ৬টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাবি স্টেশন সংলগ্ন রেলপথে অবরোধ কর্মসূচি চলছিল।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।