ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

শিক্ষা

কোটা সংস্কারের দাবি

নতুন বাজারে আন্দোলনে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
নতুন বাজারে আন্দোলনে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা 

ঢাকা: সরকারি চাকরির সব গ্রেডে যৌক্তিক কোটা সংস্কারের দাবিতে রাজধানীর নতুন বাজার এলাকায় আন্দোলন করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে রাস্তা অবরোধ করে এই আন্দোলন করছেন।

ফলে নতুন বাজার এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।  

সোমবার (১৫ জুলাই) দুপুরের পর শিক্ষার্থীর সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন।  

সমাবেশে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কে রাজাকার কে রাজাকার, তুই রাজাকার, তুই রাজাকার’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।  

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে নতুন বাজার এলাকায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণ আনার জন্য চেষ্টা করছেন।  

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বাড্ডা জোনের সহকারী কমিশনার (এসি) রাজন কুমার সাহা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন। তারা সরকারি চাকরিতে বৈষম্য বিরোধী আন্দোলন করছেন। আমরা শিক্ষার্থীদের বুঝাচ্ছি তারা যেন রাস্তা ছেড়ে চলে যান।  

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পর্যটক সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।  

এর আগে, সাম্প্রতিক চীন সফর নিয়ে রোববার এক সংবাদ সম্মেলনে কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারীদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘তারা দাবি করছেন মুক্তিযোদ্ধাদের নাতিরা কোটা সুবিধা পেতে পারবেন না। আমার প্রশ্ন হচ্ছে-তাহলে কী রাজাকারের নাতিপুতিরা চাকরির ক্ষেত্রে কোটা সুবিধা পাবে?’

প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মধ্যরাতে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। ‘তুমি কে আমি কে? রাজাকার’ স্লোগান দিতে দেখা যায় কোটা আন্দোলনকারীদের।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪ 
এসজেএ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।