ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীদের সঙ্গে মাঠে নেমেছেন ঢাবির শিক্ষকরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
শিক্ষার্থীদের সঙ্গে মাঠে নেমেছেন ঢাবির শিক্ষকরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): শিক্ষার্থীদের নয় দফা দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে মানববন্ধন ও মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লোকপ্রশাসন বিভাগ।  

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাবির অপরাজেয় বাংলার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পরে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা ক্যাম্পাসে একটি মিছিল করেন। এ সময় তারা দেশের বিভিন্ন স্থানে পুলিশি হামলার নিন্দা জানিয়ে নানা স্লোগান দেন।  

নিপীড়নবিরোধী শিক্ষকদের বিক্ষোভ

শিক্ষার্থীদের ‘হত্যা’ এবং আন্দোলন পরবর্তী সময়ে শিক্ষার্থীদের ওপর গণগ্রেপ্তারের প্রতিবাদে নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশের ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ঢাবিসহ একাধিক সরকারি ও বেসরিকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ঢাবির কলাভবন ফটক থেকে উপাচার্য চত্বর হয়ে রাজু ভাস্কর্যে গিয়ে মিছিলটি শেষ হয়। পরে মৌন মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যান এই শিক্ষকরা।  

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, যারা গণহত্যার স্বীকার, তাদেরকেই গ্রেপ্তার করা হচ্ছে। আপনারা জানেন, আমাদের কতজন ছাত্র নিহত হয়েছে। রাস্তায় মাথায় গুলি খেয়েছে। সমাবেশে গুলি খেয়েছে। পালিয়ে যাচ্ছিল, সে অবস্থায় গুলি করা হয়েছে। আহত অবস্থায় পড়ে ছিল, সে অবস্থায় গুলি করা হয়েছে।  

তিনি বলেন, আমরা শুধু আমাদের ছাত্রদের হত্যার বিচার চেয়েছিলাম। আমরা দেখলাম, শিক্ষার্থীদের জন্য সরকার প্রধানের কোনো কান্না নাই। তার যত কান্না স্থাপনার জন্য। আজকে পত্রিকায় দেখবেন, আমাদের যে ছাত্ররা, তারা নাকি সন্ত্রাসীদের গুলিতে মারা গেছে। আমাদের চোখের সামনে দেখলাম পুলিশের পোশাক পরে গুলি করা হচ্ছে। চোখের সামনে দেখলাম আবু সাঈদকে গুলি করা হয়েছে। সব বাহিনী গুলি করছে। (যখন এমন দেখি) তখন আমাদের মনে হয় এই সরকার হত্যাকারীদের বিচার করবে না। কারণ নিজেই খুনি।  

তিনি আরও বলেন, আমাদের ছাত্রদের অনিরাপদ রেখে আমরা কোথাও বসে থাকব না। যদি খুনের বিচার না করতে পারেন, তাহলে পদত্যাগ করুন।  

বৃষ্টির মধ্যেই সমাবেশ করেছেন অর্থনীতির শিক্ষকরা

বৃষ্টি উপেক্ষা করেই প্রতিবাদ সভা আয়োজন করেছেন ঢাবির অর্থনীতি বিভাগের শিক্ষকরা। সকাল ১১টায় অপরাজেয় বাংলার সামনে তারা একটি সমাবেশ করেন। প্রতিবাদ সভায় শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর চলমান হয়রানি ও সহিংসতার প্রতিবাদ জানান তারা।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।