ঢাকা, বুধবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

শিক্ষা

রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে খুবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে খুবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি

খুলনা: দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, বৈষম্যহীন সমাজ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) শিক্ষকদের উদ্যোগে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।  

সোমবার (১২আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বরে এ অবস্থান কর্মসূচি পালিত হয়।

 

এ সময় বক্তব্য রাখেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ইয়াছিন আলী ও এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আব্দুল্লাহ ইউসুফ আল হারুন। এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বলেন, স্বাধীনতার জন্য, অন্যায়ের বিরুদ্ধে, বৈষম্যের বিরুদ্ধে এদেশের মানুষ বার বার সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে। বিদেশি স্বৈরশাসনের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে, এক সাগর রক্তের বিনিময়ে এদেশ স্বাধীন করেছে। মানুষ ভেবেছিল তারা শোষণ, বঞ্চনা, দুর্নীতি, লুট-পাট থেকে মুক্তি পাবে। কিন্তু তারা মুক্তি পায়নি। এদেশীয় স্বৈরশাসকরা বার বার একই কায়দায় এদেশের মানুষের ওপর জুলুম, নির্যাতন, স্বৈরশাসন কায়েম করেছে। মানুষকে দাসে পরিণত করা হয়েছে। সত্য-ন্যায়ের কথা বলতে দেওয়া হয়নি। দেশীয় স্বৈরাচারের বিরুদ্ধে এদেশের মানুষ বারবার রক্ত দিয়েছে, একটি শোষণহীন বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য। কিন্তু তাদের বারবার ঠকানো হয়েছে। তাদের রক্তকে অপমান করা হয়েছে। একই উদ্দেশ্যে সম্প্রতি আবারও এদেশের ছাত্র-জনতা সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে। শত-শত প্রাণের বিনিময়ে আজ এদেশে নতুন সূর্য উদয় হয়েছে।

বক্তারা আরও বলেন, এদেশের মানুষ আর ঠকতে চায় না। তারা চায় একটি শোষণহীন, বৈষম্যহীন আলোকিত বাংলাদেশ, সোনার বাংলাদেশ। আলোকিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে এগিয়ে আসতে হবে। যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। দেশের প্রতিটি সেক্টরে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য আইনের যথাযত সংস্কার করতে হবে। আইনের দুর্বলতার সুযোগ নিয়ে আবারও যাতে কোনো মহল দুঃশাসন, স্বৈরাচার কায়েম করতে না পারে তার ব্যবস্থা করতে হবে। যার যার ন্যায্য প্রাপ্য তা দিতে হবে। বৈষম্যহীন সমাজ, দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। শিক্ষাঙ্গনগুলো দলীয় রাজনীতির কালো থাবা থেকে মুক্ত করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। তবেই এদেশ আলোকিত বাংলাদেশ হবে।

অবস্থান কর্মসূচি শেষে একটি র‌্যালি বের হয়। সেটি শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবন ঘুরে আবারও হাদী চত্বরে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।