ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবি থেকে উপাচার্য নিয়োগ দিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের বিবৃতি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
শাবিপ্রবি থেকে উপাচার্য নিয়োগ দিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের বিবৃতি

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে নিয়োগের দাবি জানিয়ে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সংগঠনটির সহ-সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম ও যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন দশকের বেশি সময় আগে প্রতিষ্ঠিত শাবিপ্রবি সিলেট অঞ্চলের মানুষের দীর্ঘদিনের সংগ্রাম ও দাবি-দাওয়ার ফসল। বিশ্ববিদ্যালয়টি শুরু থেকে সিলেট অঞ্চলসহ সারা দেশের উচ্চশিক্ষার বিকাশে অন্যতম ভূমিকা পালন করে যাচ্ছে। অত্র বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক পূর্ণ কর্মজীবন শেষে অবসর গ্রহণ করাসহ বর্তমানে পাঁচ শতাধিক শিক্ষক বিভিন্ন স্তরে কর্মরত। উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক গ্রেড-১ অধ্যাপক পদে থাকার পরও সূচনালগ্ন থেকে অদ্যাবধি শাবিতে পূর্ণ কর্মকাল দায়িত্ব পালন করা কাউকে উপাচার্য (ভিসি) পদে নিয়োগ দেওয়া হয়নি।

আগে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ভিসি পদে নিয়োগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দক্ষতা ও সম্মানের প্রতি এক ধরনের বৈষম্যমূলক আচরণ করা হয়েছে। শাবিপ্রবি ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষক ভিসি হওয়া ও তাদের পক্ষে বিশ্ববিদ্যালয়কে যথাযথভাবে আপন করে নিতে না পারার কারণে প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম বিভিন্ন সময় মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে এতে আরও বলা হয়, বৈষম্যবিরোধী আন্দোলনের বিজয় পরবর্তী সময়ে শাবিসহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ফ্যাসিবাদের দোসররা পদত্যাগ করতে বাধ্য হয়। বর্তমানে অনেক বিশ্ববিদ্যালয়ে ভিসিসহ গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়ে শিক্ষার কার্যক্রম সচল করা হলেও শাবিতে এখনও কোনো নিয়োগ হয়নি। এ অবস্থায় শাবিপ্রবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম, সম্মান বৃদ্ধি ও উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে শাবিতে কর্মরত শিক্ষকদের মধ্য থেকে এমন এক ব্যক্তিকে ভিসি হিসেবে নিয়োগ প্রদান করার দাবি জানাচ্ছে যে, তিনি হবেন সৎ, দক্ষ, বৈষম্যবিরোধী ও বিগত ছাত্র-জনতার আন্দোলনের অন্যতম সহযোগী। এমন অধ্যাপক হবেন যার অতীত কর্মকাণ্ড নিয়ে নেই কোনো বিতর্ক নেই, এবং তিনি হবেন দলমত নির্বিশেষে সকল শিক্ষক- শিক্ষার্থী বান্ধব।

এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মহলকে শাবিপ্রবির সার্বিক পরিস্থিতি বিবেচনা পূর্বক দ্রুত ভিসিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে নিয়োগ দিতে আমরা জোরালো দাবি জানাচ্ছি। এক্ষেত্রে শাবি ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কাউকে পদায়ন কোনোভাবে কাম্য ও গ্রহণযোগ্য হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।