ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে প্লাস্টিক বোতলের বিনিময়ে গাছের চারা বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
খুবিতে প্লাস্টিক বোতলের বিনিময়ে গাছের চারা বিতরণ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ক্লাবের উদ্যোগে গত দুই দিনে ২০ হাজারেরও বেশি ব্যবহৃত প্লাস্টিক বোতল সংগ্রহের পাশাপাশি ৭ শতাধিক গাছের চারা বিতরণ করা হয়েছে।  

খুবির হাদী চত্বরে ‘গিভ অ্যান্ড টেক সিজন-২’ শীর্ষক কর্মসূচি থেকে এসব গাছের চারা বিতরণ করা হয়।

মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ক্লাবের সাধারণ সম্পাদক একরামুল হক জানান, গত বছরের ন্যায় এ বছরও ‘গিভ অ্যান্ড টেক’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়।  

এ কর্মসূচি চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী এবং সাধারণ লোকজন ব্যবহৃত প্লাস্টিকের বোতল জমা দিয়ে গাছের চারা গ্রহণ করেছেন। আমরা গত দুই দিনে ৭ শতাধিক চারা বিতরণ এবং ২০ হাজারেরও বেশি ব্যবহৃত প্লাস্টিক বোতল সংগ্রহ করেছি।

এ বিষয়ে খুবির জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, সোমবার দুপুরে এ কর্মসূচি উদ্বোধন করা হয়। মাত্র দুই দিনে এত প্লাস্টিক বোতল সংগ্রহ দারুণ একটা ব্যাপার। আমাদের আশেপাশে প্লাস্টিকের বোতল ও ভাঙা অংশ জমে পরিবেশ নষ্ট হচ্ছে। জনজীবন ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হচ্ছে। পরিবেশ দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টিতে এ ধরনের কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। জনজীবন ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হচ্ছে। নানা অজুহাতে নির্বিচারে গাছপালা কেটে ফেলায় বাড়ছে তাপমাত্রা। ব্যতিক্রমধর্মী এই কর্মসূচির মাধ্যমে গাছ লাগানোর পাশাপাশি পরিবেশবান্ধব মানসিকতার সৃষ্টি হচ্ছে। তিনি ভবিষ্যতেও জনসচেতনতা ও বসবাসযোগ্য সুন্দর পরিবেশ তৈরিতে সবাইকে উৎসাহিত করতে এ কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানান।
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।