ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কমিশন গঠন না হলে আন্দোলন চালিয়ে যাবেন ৭ কলেজ শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
কমিশন গঠন না হলে আন্দোলন চালিয়ে যাবেন ৭ কলেজ শিক্ষার্থীরা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে একটি কমিশন গঠনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। কমিশন গঠনের আশ্বাস না পেলে তারা রাজপথ ছাড়বেন না বলে জানিয়েছেন।

 

সোমবার (২১ অক্টোবর) দুপুরে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্ররা এ কথা জানান। এর আগে দুপুর ১২টার দিকে তারা সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করেন।  

সংবাদ সম্মেলন থেকে তারা ৩ দফা দাবি জানান। এসব দাবির মধ্যে রয়েছে, অনতিবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করতে একটি কমিশন গঠন করতে হবে এবং ৩০ দিনের মধ্যে কমিশনকে অংশীজনদের সঙ্গে আলোচনা করে প্রতিবেদন দিতে হবে। এ ছাড়া স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাত কলেজের নির্বিঘ্ন শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার ব্যবস্থা থাকবে।
 
আন্দোলনের মুখপাত্র ও ঢাকা কলেজের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য সভা-সেমিনার করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছি। কিন্তু কোনো পাত্তা না পাওয়ায় রাজপথে নেমেছি।  

তিনি বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার সূতিকাগার সাত কলেজ। কিন্তু কোনো দলীয় সরকার সাত কলেজ নিয়ে ভাবেনি। সাত কলেজ নিয়ে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে আমাদের একটি স্বতন্ত্র পরিচয় প্রতিষ্ঠা করতে হবে।  

সংবাদ সম্মেলনে সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী সাবরিনা সুলতানা, বেগম বদরুন্নেসা সরকারি কলেজের ইসরাত আনজুম, কবি নজরুল কলেজের জাকারিয়া বারি ও তিতুমীর কলেজের রাকিবুল হাসান বক্তব্য দেন।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নানা বৈষম্যের অভিযোগ তুলে দীর্ঘদিন ধরেই পৃথক হওয়ার দাবি জানিয়ে আসছেন সাত কলেজের একদল শিক্ষার্থী। হাসিনা সরকারের পতনের পর আবারও সেই দাবি উঠেছে। এবার তারা সাত কলেজ নিয়ে একটি স্বতন্ত্র প্ল্যাটফর্ম তৈরির দাবি জানাচ্ছেন।  

বিকেল ৪টা পর্যন্ত সাত কলেজের শিক্ষার্থীরা অবরোধ চালিয়ে যাবেন। এরপর তারা নতুন কর্মসূচি দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এফএইচ/ আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।