ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নারী শিক্ষায় দেশ অনেক এগিয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
নারী শিক্ষায় দেশ অনেক এগিয়েছে ছবি : রাজিব /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষা ক্ষেত্রে নারীদের অগ্রগতির বিভিন্ন চিত্র তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, নারী শিক্ষায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।

শনিবার (২০ ডিসেম্বর) সন্ধ্যার পর বিজিএমইএ ভবনের অ্যাপারেলস ক্লাবে আয়োজিত ‘শিক্ষার জন্য  তহবিল সংগ্রহ’ বিষয়ক এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।


স্বেচ্চাসেবী প্রতিষ্ঠান ‘ আগামী’র উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের উদাহরণ দিয়ে উপাচার্য বলেন, প্রতিষ্ঠাকালে ঢাবিতে ৮৭৭ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র একজন ছিলেন নারী। কিন্তু বর্তমানে নারী শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪৫ শতাংশ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তারা (নারী) ভালো ফল করেই নিজেদের জায়গা করে নিচ্ছেন।

তিনি বলেন, ভালো সুযোগ ও পরিবেশ পাওয়ায় শিক্ষায় নারীরা অনেক দূর এগিয়ে গেছে। অবৈতনিক নারী শিক্ষা নারীদের উন্নতিতে বিশেষভাবে ভূমিকা রাখছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রনালয়ের ডিএসএইচই এর প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ।

এছাড়া অন্যদের মধ্যে হামদর্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শফিউহাজামান প্রমুখ বক্তব্য দেন।

সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালের মধ্যে এক মিলিয়ন ডলার তহবিল সংগ্রহের টার্গেট নেওয়া হয়েছে। এরইমধ্যে নগদ সাত লাখ টাকা সংগ্রহ হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।