ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আইসিটি যোগ করে কারিগরি শিক্ষা আধুনিকায়নের উদ্যোগ

ইসমাইল হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
আইসিটি যোগ করে কারিগরি শিক্ষা আধুনিকায়নের উদ্যোগ

ঢাকা: কারিগরি শিক্ষাব্যবস্থা যুগোপযোগী করতে উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে সিলেবাস প্রণয়ন ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য বিদ্যমান নীতিমালাও বাস্তবমুখী করা হবে।



শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত সংশ্লিষ্ট শাখা কমিটি এ বিষয়ে সভা করে সুপারিশ প্রদান করবে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের শাখা-১৬ (কারিগরি-২) থেকে এ সংক্রান্ত কমিটি গঠন করে অফিস আদেশ জারি করা হয়।

এই কমিটির সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বা যুগ্মসচিব(কারিগরি ও মাদ্রাসা)।

কমিটির দায়িত্বপ্রাপ্ত সভাপতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব(কারিগরি) রোকসানা মালেক বাংলানিউজকে বলেন, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, পাঠদান, ট্রেড খোলার অনুমোদন বিষয়ে তারা সুপারিশ করবেন।

পাশাপাশি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের বিদ্যমান নীতিমালাসমূহ পরিমার্জন, সংযোজন, বিয়োজন করে বাস্তবমুখী ও যুগোপযোগী নতুন নীতিমালা প্রণয়ন করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের জন্য বোর্ডের অনুমতির পর মন্ত্রণালয় পরিদর্শন করে পদক্ষেপ নেয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি কারিগরি শিক্ষা বোর্ডের প্রস্তাবিত বিষয়সমূহ এবং আবেদনসমূহ নিস্পত্তির নিমিত্তে নীতিমালার আলোকে মূল্যায়ন করবে।

কারিগরি শিক্ষাকে আধুনিক করাই আমাদের লক্ষ্য জানিয়ে যুগ্মসচিব রোকসানা মালেক বলেন, এজন্য আইসটির বিষয়সমূহ যোগ করে বাস্তবমুখী নীতিমালা তৈরীর পদক্ষেপ নেওয়া হবে।  

কমিটির সদস্য হিসেবে রয়েছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), যুগ্মসচিব/উপসচিব (কারিগরি ও মাদ্রাসা)। আর সদস্য সচিব হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের উপসচিব/সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব(কারিগরি-২)।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ