ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে বায়োটেকনোলজির প্রয়োগ বিষয়ক কর্মশালা

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪
বাকৃবিতে বায়োটেকনোলজির প্রয়োগ বিষয়ক কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি (ময়মনসিংহ): জেনেটিক্স ও বায়োটেকনোলজি প্রয়োগের মাধ্যমে গরু-ভেড়ার মাংস ও দুধের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 
বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের উদ্যোগে ও হেকেপের অর্থায়নে তিন বছর মেয়াদী একটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে বুধবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


 
ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদের সভাপতিত্বে অনুষদের সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. রফিকুল হক।
 
বিশেষ অতিথি ছিলেন- পরিকল্পনা ও উন্নয়ন শাখার প্রধান অধ্যাপক আব্দুর রশিদ, বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রমুখ।
 
কর্মশালায় প্রকল্প বাস্তবায়ন পরিকল্পনা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. নাছরীন সুলতানা জুয়েনা।  
 
ড. জুয়েনা বলেন, জার্সি, শাহিওয়াল ও হলস্টিন ফ্রিজিয়ান জাতের গরু এবং সাফক, ইস্ট ফ্রিজিয়ান জাতের ভেড়ার সিমেন ও ভ্রুণ ব্যবহার করে আমাদের প্রচলিত গরু ও ভেড়ার জাতের গুণগত মানোন্নয়ন ও অধিক মাংস ও দুধ উৎপাদন নিয়ে গবেষণা করা হবে। এ বিষয়ে ময়মনসিংহের মুক্তাগাছার বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ের গবেষণা শুরু হয়েছে।  
 
প্রকল্পটির উপ-পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারী। গবেষণা কাজে সহায়তা করবেন চার জন পিএইচডি শিক্ষার্থী।
 
বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ