ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণে ১১ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণে ১১ দফা দাবি

ঢাকা: শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণের লক্ষ্যে দেশের সব বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ ১১ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি।
 
শনিবার (২৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে  এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।


 
সংবাদ সম্মেলনে দাবিগুলো উত্থাপন করেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ এম.এ আউয়াল সিদ্দিকী।

দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের মতো বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আগামী ১লা জুলাই’র মধ্যে শর্তহীনভাবে সদ্য ঘোষিত পে-স্কেলের অর্ন্তভুক্ত করা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের নিয়োগের জন্য ‘স্বতন্ত্র পাবলিক সার্ভিস কমিশন গঠন’, প্রশাসনিক জটিলতা ও দীর্ঘসূত্রিতা পরিহারের জন্য ‘স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর’ প্রতিষ্ঠা এবং শিক্ষক ও কর্মচারীদের চাকরির বয়স ৬৫ বছরে উন্নীত প্রমুখ।
 
এমএ আউয়াল সিদ্দিকী বলেন, সরকার যদি মার্চের মধ্যে দাবি মেনে না নেয় তাহলে ১২ মার্চ (বৃহস্পতিবার) সারাদেশের উপজেলায় সকাল ১১টায় শিক্ষক-কর্মচারী সমাবেশ ও বিক্ষোভ মিছিল এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান, ১৯ মার্চ (বৃহস্পতিবার) সারা দেশের জেলা পর্যায়ে সকাল ১১টায় শিক্ষক-কর্মচারী সমাবেশ ও বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান এবং ২৯ মার্চ (রোববার) জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১১টায় শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন করা হবে।

তিনি বলেন,  শিক্ষক সমাজ রাজপথে নামতে চান না। আশা করবো আমাদের এই কর্মসূচি পালনের আগেই সরকার আমাদের দাবিসমূহ মেনে নেবে।
 
সরকার দাবিসমূহ মেনে না নিলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি দেওয়‍া হবে বলেও সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন সংগঠনের সভাপতি।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক বিলকিস জামান, সহ-সভাপতি অধ্যক্ষ সমরেন্দ্রনাথ রায় সমর অধ্যক্ষ শাহানারা ফেরদৌসসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও কর্মচারীবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।