ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত না দিলে ব্যবস্থা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত না দিলে ব্যবস্থা

ঢাকা: এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত ফি নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানকে ছাড় দেবে না সরকার। এর অংশ হিসেবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও বাতিল এবং ম্যানেজিং কমিটি বাতিলের উদ্যোগ নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে একটি বিদ্যালয়কে কারণ দর্শাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

উচ্চ আদালতের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে বলে বাংলানিউজকে জানান শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ কে এম জাকির হোসেন ভূঁঞা।

এসএসসি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের কাছ থেকে যেসব বিদ্যালয় ফরম পূরণ বাবদ শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত ফি নিয়েছে- তা ২০ জানুয়ারির মধ্যে ফেরত দিতে গত ৬ জানুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট।

নির্ধারিত সময়ের মধ্যে অতিরিক্ত অর্থ ফেরত না দেওয়া হলে সে স্কুলের বর্তমান ম্যানেজিং কমিটি বাতিল ছাড়াও,বাতিলকৃত কমিটির সদস্যরা আগামী তিন বছর কমিটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা মনোনীত হতে পারবেন না বলেও আদেশ দেওয়া হয়।

আদালতের নির্দেশের পর গত ১৪ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ও নির্ধারিত সময়ের মধ্যে অতিরিক্ত ফি ফেরত দেওয়ার নির্দেশ দিয়ে পরিপত্র জারি করে।

অতিরিক্ত ফি নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় বুধবার (২৮ জানুয়ারি) ময়মনসিংহ সদর উপজেলার শম্ভুগঞ্জ ইউসি উচ্চ বিদ্যালয়ের এমপিও বাতিল এবং ম্যানেজিং কমিটি কেন ভেঙে দেওয়া হবে না- তা সাত দিনের মধ্যে জানাতে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষককে কারণ দর্শাতে বলে।

এই স্কুলে এসএসসির ফরম পূরণে ১৯৮ শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ায় ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ কে এম জাকির হোসেন ভূঁঞা বলেন, যেসব বিদ্যালয় নির্ধারিত সময়ে অতিরিক্ত অর্থ ফেরত দিতে ব্যর্থ হবে, সেসব বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বাতিল করার জন্য শোকজ করা হবে।

মন্ত্রণালয়ের উপসচিব গৌতম কুমার বাংলানিউজকে বলেন, কারা, কত টাকা বেশি নিয়েছে এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে- তা জানাতে বিভিন্ন শিক্ষা বোর্ডকেও চিঠি দেওয়া হয়েছে।

এদিকে অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে কি-না, জানতে শিক্ষা মন্ত্রণালয় চারটি পর্যবেক্ষক দল গঠন করেছে। তথ্য সংগ্রহ করে আগামী ৩১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের (মাধ্যমিক-১) কাছে প্রতিবেদন দাখিল করা হবে।

যুগ্মসচিব জাকির হোসেন বলেন, বিভিন্ন বোর্ড থেকে প্রতিবেদন পাওয়ার পর সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিল করে অ্যাডহক কমিটি গঠন করে দেওয়া হবে বলেও জানান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

** অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি শম্ভুগঞ্জ উচ্চ বিদ্যালয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।