ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

আন্তঃধর্মীয় সম্প্রীতি গড়ে তুলতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
আন্তঃধর্মীয় সম্প্রীতি গড়ে তুলতে হবে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): মানব সভ্যতাকে এগিয়ে নিতে আন্তঃধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বুধবার (২৮ জানুয়ারি) দুপুরে ঢাবির আরসি মজুমদার মিলনায়তনে ‌ ‘নাজমুল করিম স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



নাজমুল করিম স্টাডি সেন্টারের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপাচার্য ধর্মের অপব্যবহার সম্পর্কে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে বলেন, মানুষ অধিকাংশ সময় ব্যক্তিস্বার্থে ধর্মকে ব্যবহার করে থাকে। মহান মুক্তিযুদ্ধের সময় ধর্মের নামে এ দেশের লাখ লাখ মানুষকে হত্যা করা হয়েছে।
এ সময় তিনি ধর্মীয় সম্প্রীতিবোধ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এগিয়ে আসতে বর্তমান প্রজন্মের প্রতি আহ্বান জানান।

উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃধর্মীয় সম্প্রীতি এবং ধর্মনিরপেক্ষতার ওপর গুরুত্বারোপ করে গেছেন। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠায় সবাইকে একযোগে কাজ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ‘নাজমুল করিমের রচনার আলোকে’ শিরোনামে স্মারক বক্তৃতা দেন।

স্মারক বক্তৃতায় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, প্রয়াত অধ্যাপক ড. এ কে নাজমুল করিম সমাজের প্রতিষ্ঠিত মতামতের বাইরে গিয়ে কথা বলেছেন। এ ক্ষেত্রে তিনি প্রতিকূল প্রতিক্রিয়ার কথা ভাবেননি।

জ্ঞানরাজ্যে অবাধ প্রবেশের যে সুযোগ তিনি সৃষ্টি করে গেছেন, তা তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হবে।

এ ছাড়াও স্বাগত বক্তব্য দেন নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. নেহাল করিম।  

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বাঙালি অধ্যাপক ড. এ কে নাজমুল করিম ১৯২২ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৮২ সালে মারা যান। তার স্মৃতি রক্ষার্থে ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘নাজমুল করিম স্টাডি সেন্টার’ প্রতিষ্ঠা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।