ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জাবির পঞ্চম সমাবর্তনে ২৩ স্বর্ণপদক পাচ্ছেন ১৮ শিক্ষার্থী

ওয়ালিউল্লাহ, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
জাবির পঞ্চম সমাবর্তনে ২৩ স্বর্ণপদক পাচ্ছেন ১৮ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীর চূড়ান্ত পরীক্ষায় প্রথম স্থান অর্জন করায় বিভিন্ন শিক্ষাবর্ষের ১৫ জন শিক্ষার্থীকে ২০টি ও কেবল দর্শন বিভাগে তিনজন সর্বোচ্চ ফলাফলকারীকে তিনটি স্বর্ণপদক দেওয়া হচ্ছে। মোট ১৮ জন শিক্ষার্থী ২৩টি স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন।



আগামী ৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ শিক্ষার্থীদের হাতে এই স্বর্ণপদক তুলে দেবেন।

স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে প্রথম স্থান এবং একই সঙ্গে রেকর্ড সংখ্যক নম্বর পাওয়ায় ২০০৩-০৪ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের সোমা ভট্টাচার্য, ২০০৪-০৫ শিক্ষাবর্ষে গণিত বিভাগের রোখসান আরা হিমেল, ২০০৫-০৬ শিক্ষাবর্ষে মোহাম্মাদ হুমায়ুন কবীর, ২০০৬-০৭ শিক্ষাবর্ষের সুশান্ত কুমার রায় ও ২০০৭-০৮ শিক্ষবর্ষে পদার্থ বিজ্ঞান বিভাগের খন্দকার শারমিন আশরাফী ‘ড. সুরত আলী খান স্বর্ণপদক’ ও ‘শরফুদ্দীন স্বর্ণপদক’ পাবেন।

স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষায় শুধুমাত্র প্রথম স্থান অধিকার করায় ২০০৮-০৯ শিক্ষাবর্ষের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সোনিয়া কৌড়াইয়া, ২০০৯-১০ শিক্ষাবর্ষের একই বিভাগের স্বর্ণালী বসাক, ২০১০-১১ শিক্ষাবর্ষের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের তমা রানী সাহা ও ২০১১-১২ শিক্ষাবর্ষের গণিতের মো. আল আমীন খান ‘শরফুদ্দীন স্বর্ণপদক’ পাবেন।

এদিকে, স্নাতক চূড়ান্ত পরীক্ষায় প্রথম স্থান অর্জন করায় ২০০৩-০৪ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের সোমা রানী সূত্রধর, ২০০৪-০৫ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের নাবিলা নুজহাত, ২০০৫-০৬ শিক্ষাবর্ষের পরিসংখ্যান বিভাগের মো. জামাল হোসেন, ২০০৬-০৭ শিক্ষাবর্ষে অর্থনীতি বিভাগের শাওয়ানা খান, ২০০৭-০৮ শিক্ষাবর্ষের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তাহসিনা হাসেম ও ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শারমিন ইউসুফ রিক্তা ‘আসাদুল কবির স্বর্ণপদক’ পাবেন।

এছাড়া দর্শন বিভাগে স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ ফলাফল অর্জন করায় ২০০৭-০৮ শিক্ষাবর্ষের আবদুছ ছাত্তার, ২০০৮-০৯ শিক্ষাবর্ষের এ.টি.এম মাহফুজুর রহমান ও ২০০৯-১০ শিক্ষাবর্ষের মো. শামছুল হক ‘মোফাসসিল উদ্দিন আহমেদ স্বর্ণপদক’ পাবেন।

আগামী ৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে প্রশাসন। কেন্দ্রীয় খেলার মাঠে নির্মাণ করা হচ্ছে বিশাল প্যাভিলিয়ন। এই সমাবর্তনে প্রায় ৮ হাজার শিক্ষার্থীকে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি প্রদান করা হবে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।