ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে উদ্বিগ্ন এসএসসি পরীক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
রাজশাহীতে উদ্বিগ্ন এসএসসি পরীক্ষার্থীরা

রাজশাহী: হাতে সময় মাত্র তিনদিন। চরম উৎকণ্ঠার মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

পরীক্ষা হরতাল ও অবরোধমুক্ত থাকবে কিনা, সে বিষয়ে এখনো কোনো ঘোষণা আসেনি। সে কারণে তারা উদ্বিগ্ন।

এদিকে, সোমবার (২ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার মোট এক লাখ ২৮ হাজার একশ ৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ২২ হাজার নয়শ ৯০ জন। রাজশাহী বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে পাঁচ হাজার দুইশ নয়জন।

তবে চলমান অবরোধ ও হরতালের মধ্যে দেশের অন্যতম এ পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত কবে কিনা তা নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম উদ্বেগ আর উৎকণ্ঠা বিরাজ করছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক শামসুল কালাম আজাদ জানান, এবার এসএসসি পরীক্ষায় বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৮ হাজার একশ ৯৯ জন। এর মধ্যে ৬৬ হাজার নয়শ ১৭ জন ছাত্র এবং ৬১ হাজার দুইশ ৮২ জন ছাত্রী।

রাজশাহীতে মোট দুইশ ১৪টি কেন্দ্রে আগামী ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থী বেড়ে যাওয়া প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক শামসুল কালাম আজাদ বলেন, জেএসসি পরীক্ষার ধারাবাহিক সাফল্য, ঝরেপড়ার প্রবণতা হ্রাস, শিক্ষার্থীদের পড়ালেখায় মনোনিবেশ, সচেতনতা বৃদ্ধি, বোর্ডের গৃহীত পদক্ষেপ, সরকারের সহযোগিতার কারণে পরীক্ষার্থী বেড়েছে।  

রাজশাহী বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবদুর রউফ মিয়া বলেন, আসন্ন এসএসসি পরীক্ষা নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে গ্রহণের লক্ষে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে প্রবেশপত্র পাঠানো হয়েছে। ভিজিলেন্স ও ঝটিকা দলও গঠন করা হয়েছে। কেন্দ্রগুলোতে উত্তরপত্রসহ অন্যান্য উপকরণ পাঠানো হয়েছে। সব মিলিয়ে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি প্রায় শতভাগ সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এ পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের স্বার্থে সবারই দায়িত্বশীল ভূমিকা পালন করা দরকার।

অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষাকে অবরোধ ও হরতালের আওতামুক্ত রাখারও আহ্বান জানান আবদুর রউফ মিয়া।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।