ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে শুরু হয়েছে ফ্রি সফটওয়্যার কর্মশালা

এডুকেশন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
ঢাবিতে শুরু হয়েছে ফ্রি সফটওয়্যার কর্মশালা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‍শুরু হয়েছে সাত দিনব্যাপী সফটওয়্যার কর্মশালা।

বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ল্যাবে বুধবার (২৮ জানুয়ারি) থেকে এ কর্মশালা শুরু হয়।



যুক্তরাষ্ট্র ভিত্তিক সংগঠন সিএইচডিবিডি (সেন্টার ফর হিউম্যান ডেভেলপমেন্ট বাংলাদেশ) আয়োজিত কর্মশালায় ফ্রি কুইকবুকস, এক্সেল ও ক্যারিয়ার নির্দেশনা বিষয়ক ধারাবাহিক প্রশিক্ষণ দেওয়া হবে।

এতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের এমবিএ’র (স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট) ১৬তম ব্যাচের ৩০ জন শিক্ষার্থী যেমন তাদের নিজের দক্ষতা অর্জন করতে পারছেন, পাশাপাশি কোথায় কোথায় এ কাজের সুযোগ রয়েছে জানতে পারছেন। ক্যারিয়ার গঠনে কোন পথে এগোতে হবে, কীভাবে এগোতে হবে সে বিষয়েও তাদের বিশেষ পরামর্শ দেওয়া হচ্ছে।

মঞ্জুর চৌধুরী বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা সিএইচডি বিডি’র মূল লক্ষ্য। বাংলাদেশের শিক্ষার্থীরা যেন বিশ্ববাজারে তাদের মেধা ও যোগ্যতার প্রমাণ রাখতে পারে সেই উদ্দেশ্য সামনে রেখে আমরা কাজ করে যাচ্ছি। এই কর্মধারা অনুযায়ী সফটওয়্যার কর্মশালার আয়োজন কর‍া হয়েছে।

কর্মশালা শেষে প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

ধারাবাহিক কর্মশালার প্রথম দিনের সূচনা পর্বে বক্তব্য রাখেন কর্মশালার মূল প্রশিক্ষক ও সিএইচডিবিডি’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুর চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. আলতাফ জলিল, সহযোগী অধ্যাপক ড. মো. শরীয়ত উল্লাহ ও ড. মো. তৌফিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।