ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

নীলফামারীতে স্থাপিত হবে আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫
নীলফামারীতে স্থাপিত হবে আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নীলফামারী: প্রযুক্তির বিকাশ ঘটাতে নীলফামারীতে স্থাপিত হবে হাইটেক পার্ক ও আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। চলতি অর্থ বছরে এ দু’টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 
 
শুক্রবার (৩০ জানুয়ারি) নীলফামারী-ঢাকা সড়কের দারোয়ানি এলাকায় ১৫ একর জমিতে হাইটেক পার্ক ও ৩২ দশমিক ৯০ একর জমিতে আর্মি প্রযুক্তি বিদ্যালয় স্থাপনের জায়গা পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।
 
প্রতিমন্ত্রী আরো বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে সমানতালে এগিয়ে যেতে উন্নত প্রযুক্তির প্রয়োজন। তাই বর্তমান সরকার তথ্য প্রযুক্তির ওপর গুরুত্ব দিয়েছে।  
 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় হাইটেক পার্ক বাস্তবায়নে একমত হয়েছেন। এটি বাস্তবায়িত হলে কম্পিউটার হার্ডওয়্যার, সফটওয়্যার, কমিউনিকেশন হার্ডওয়্যার, কমিউনিকেশন সফটওয়্যার, আইটি ভিত্তিক সেবা, ডিজাইন অ্যান্ড কনসালটেন্সি, পণ্যের উৎপাদন ও সমাবেশ  ঘটানো এবং ইলেকট্রনিক সামগ্রীর নকশা তৈরিতে সহায়ক হবে।  
 
এছাড়া, হাইটেক পার্কের পাশেই আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে। এ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা নিয়ে দেশের প্রযুক্তি প্রকৌশলী হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারবে।
 
পরিদর্শনকালে নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেন,  অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এনামুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মারুফ হোসেন, বিটিসিএল’র রংপুর অঞ্চলের জেনারেল ম্যানেজার আব্দুল আজিজ, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেত আলী উপস্থিত ছিলেন।
 
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এনামুল হক জানান, নীলফামারীর দারোয়ানি টেক্সটাইল মিলের অধীনে ১০৮ একর জমি রয়েছে। এর মধ্যে দারোয়ানি টেক্সটাইল মিলটি রয়েছে ৪০ একর জমির ওপর। বাকি জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকায় তা অধিগ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১৫ একরে হবে হাইটেক পার্ক, ৩২ দশমিক ৯০ একরে হবে আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ২০ একরে হবে বিজিবি ব্যাটালিয়ন ক্যাম্প।
 
বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।