ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

সনদ জালিয়াতি ঠেকাতে ‘কেন্দ্রীয় তথ্য ভাণ্ডার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
সনদ জালিয়াতি ঠেকাতে ‘কেন্দ্রীয় তথ্য ভাণ্ডার’

ঢাকা: স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষার সনদ জালিয়াতি ঠেকাতে দেশের সব বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষার ফলাফলের জন্য ‘কেন্দ্রীয় তথ্য ভাণ্ডার’ তৈরি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

এ লক্ষ্যে শনিবার (৩১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি মিলনায়তনে ‘বিশ্ববিদ্যালয়সমূহের পরীক্ষার ফলাফলের ডাটাবেজ তৈরি’ সংক্রান্ত কর্মশালায় অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।



ইউজিসি চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউজিসি সদস্য আখতার হোসেন।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) তথ্য তুলে ধরে মূল প্রবন্ধে আখতার হোসেন জানান, দেশের ৩৭টি পাবলিক ও ৮০টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে প্রতিবছর ৫ লাখ গ্রাজুয়েট চাকরির জন্য আবেদন করেন।

তিনি বলেন, কেন্দ্রীয় তথ্য ভাণ্ডার না থাকার কারণে সবার সনদ প্রকৃত কি না- তা নিশ্চিত হওয়া যায় না। ৫০০ থেকে আড়াই হাজার টাকায় নকল সনদ তৈরি করা যায়। এতে মূল সনদধারীরাও জটিলতায় পড়েন।

কর্মসংস্থানের পাশাপাশি পদোন্নতি, ভালো বেতন, সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য সনদ জালিয়াতির আশ্রয় নেওয়া হয়। একটি কেন্দ্রীয় ওয়েববেইজড সিস্টেম তৈরি করলে কয়েক মুহূর্তেই নকল সনদ ধরা পড়বে। এতে চাকরি প্রদানকারী প্রতিষ্ঠানের সময় ও খরচ অপচয় রোধ করা সম্ভব।

কেন্দ্রীয় তথ্য ভাণ্ডার তৈরিতে তথ্য জড়ো করা, ডাটা এন্ট্রির চ্যালেঞ্জ রয়েছে জানিয়ে, এজন্য বিশ্ববিদ্যালয়গুলোতে প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গর্ভনমেন্ট ইনোভেশন ইউনিট (জিআইইউ) থেকে নেওয়া এ আইডিয়ায় অতিরিক্ত খরচ হবে না জানিয়ে গওহর রিজভী বলেন, এতে বরং বাড়তি নিরাপত্তা তৈরি হবে। যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান সমান নয় মন্তব্য করে বিশ্বায়নের যুগে গ্লোবাল ক্লাস এডুকেশন প্রয়োজন বলে মনে করেন গওহর রিজভী।

কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউজিসি সদস্য আবুল হাশেম, সচিব মো. খালেদ।

দিনব্যাপী কর্মশালায় সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫/আপডেট: ১৫০৫ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।