ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

হরতাল-অবরোধ প্রত্যাহার অপেক্ষায় এখনও শিক্ষামন্ত্রী

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
হরতাল-অবরোধ প্রত্যাহার অপেক্ষায় এখনও শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ / ফাইল ফটো

ঢাকা: লাখ লাখ কোমলমতি শিক্ষার্থীর কথা বিবেচনা করে বিএনপি জোট হরতাল-অবরোধ প্রত্যাহার করবে- এমনটাই আশা করে এখনও অপেক্ষায় রয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান শেষ করে ঢাকায় ফিরে শনিবার বিকাল ৩টার দিকে বাংলানিউজরে মাধ্যমে এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

 

আগামী সোমবার (২ ফেব্রুয়ারি) থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা, যাতে অংশ নেবে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী।

পরীক্ষা হবে কি না- এই উদ্বেগের মধ্যে হরতাল-অবরোধে পরীক্ষা নিলে আইন-শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা দেওয়ার কথা বললেও শিক্ষার্থীদের ভয় কাটছে না।

বাংলানিউজকে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা বন্ধ করবেন কেন? ১৫ লাখ পরীক্ষার্থীর কথা বিবেচনা করে অন্তত পরীক্ষার দিন অবরোধ-হরতাল স্থগিত রাখুন। সকল মানুষের পক্ষে দাবি উঠেছে নির্বিঘ্নে পরীক্ষা নেওয়ার।

“আমি আরো দাবি করব, বিনীতভাবে আবেদন করব, তাদের মধ্যে ন্যূনতম মানবিক মূল্যবোধ জাগ্রত হবে। কাল পর‌্যন্ত অপেক্ষা করব। ”

হরতাল-অবরোধ প্রত্যাহার না করলে পরীক্ষা হবে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, সেটা পরের ব্যাপার।

উদ্বেগের সঙ্গে আতঙ্ক
এই পরীক্ষা নিয়ে বিএনপি জোটের অবরোধের সঙ্গে টানা হরতালে এসএসসি পরীক্ষা নিয়ে প্রায় ১৫ লাখ পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যে শঙ্কার সৃষ্টি হয়েছে।

হরতাল-অবরোধের মত কর্মসূচিতে পরীক্ষা নিলে নাশকতায় আতঙ্কও তাড়া করে ফিরছে কোমলমতি শিক্ষার্থীদের।

এদিকে শনিবার পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

আইজিপি বলেন, সরকার যদি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় সেক্ষেত্রে আমরা সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা করবো। পরীক্ষা চলাকালে পুলিশের পাশাপাশি বিজিবি, আনসার, ৠাব সদস্যরা নিয়োজিত থেকে পরীক্ষার হল এবং রাস্তায় পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করবেন।

কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে হরতাল-অবরোধ প্রত্যাহারের জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান পুলিশ মহাপরিদর্শক।

দশম জাতীয় সংসদের প্রেথম বর্ষপূতির দিন ৫ জানুয়ারি ঢাকায় সমাবেশ করতে না পেরে লাগাতার অবরোধ পালন করে আসছে বিএনপি জোট। এরই মধ্যে রোববার (১ ফেব্রুয়ারি) থেকে টানা ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেওয়া হয়েছে। আর হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষা নিয়ে শঙ্কা ও আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এরই মধ্যে পরীক্ষা নির্বিঘ্ন করার জন্য বিএনপি চেয়ারপারসনের গুলশান কার‌্যালয় ঘেরাও করেছে কয়েকশ’ শিক্ষার্থী।

অন্যদিকে খালেদা জিয়ার ওই কার‌্যালয়ের বিদ্যুৎ, ইন্টারনেট ও ডিস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

শিক্ষাসচিব নজরুল ইসলাম খান শুক্রবার বাংলানিউজকে জানিয়েছেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করে রোববার পরীক্ষা হওয়া না হওয়ার সিদ্ধান্ত জানানো হবে।

শনিবার ঢাকা শিক্ষা বোর্পের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক বাংলানিউজকে বলেন, পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি আমাদের রয়েছে। পেছানো না পেছানো সরকারের উচ্চ পর‌্যায়ের সিদ্ধান্ত।

এদিকে শিক্ষাজীবনের ক্ষতি হলেও হরতাল-অবরোধে পরীক্ষা নেওয়া হবে ‘আহম্মকের কাজ’ মন্তব্য করে মনিপুর স্কুল অ্যান্ড কলেজের এক পরীক্ষার্থীর অভিভাবক বলেন, কোমলমতি শিক্ষার্থীদের বিপদের মুখে ঠেলে দেওয়া ঠিক হবে না।

ঢাকার শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের সংগঠন ‘অভিভাবক ফোরামের’ প্রধান জিয়াউল কবীর দুলু বাংলানিউজকে বলেন, ১৫ লাখ পরীক্ষার্থীর কথা বিবেচনা করে হরতাল-অবরোধের কর্মসূচি প্রত্যাহার করা উচিত।

“যেভাবে পেপ্রল বোমা-ককটেল বোমা হামলা হচ্ছে- তাতে শিক্ষার্থীদের হিংস্রতার মধ্যে ঠেলে দেওয়া ঠিক হবে না। ”

বিএনপি-জামায়াতের হরতালে এর আগেও পাবলিক পরীক্ষায় ব্যাঘাত ঘটে।

২০১৩ সালের এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।

ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।

এছাড়া গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে পাঁচটি পরীক্ষা পিছিয়ে যায়।

পরীক্ষা নির্বিঘ্ন করার আহ্বান ইউজিসি চেয়ারম্যান-ভিসিদের
ইউজিসি চেয়ারম্যান, সদস্য এবং পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ দেশের চলমান সহিংসতা বন্ধ করে কোমলমতি শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় নির্বিঘেœ অংশগ্রহণের জন্য কর্মসূচিদাতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
 
শনিবার ইউজিসি মিলনায়তনে এক অনুষ্ঠানে তারা এই আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।