ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বগুড়ায় আজিজুল হক কলেজের আয়োজনে একুশের বইমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
বগুড়ায় আজিজুল হক কলেজের আয়োজনে একুশের বইমেলা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: বগুড়ায় প্রথমবারের মতো সরকারি আজিজুল হক কলেজের আয়োজনে শুরু হয়েছে 'অমর একুশে বইমেলা'। কলেজ চত্বরে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ বই মেলা চলবে ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত।

 

প্রতিদিন বিকেল ৩টা থেকে শুরু হওয়া মেলায় উপচে পড়া ভীড় হার মানিয়েছে হরতাল-অবরোধকে। বইমেলায় লোকসমাগম চোখে পড়ার মতো। বই মেলার ৩৩টি স্টলে ছোটদের নানা রকম গল্প ও কবিতার বই এবং বিখ্যাত লেখকদের নতুন প্রকাশনার বই পাওয়া যাচ্ছে তুলনামূলক কম দামে।

অর্থনীতি বিভাগের স্টলে বিক্রেতা সজীব আহমেদ ও সিফাত সারোয়ার জানান, অমর্ত্য সেনের জীবনী, সরকারি আজিজুল হক কলেজের অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক অজয় কুমার বিশ্বাসের লেখা 'সাম্প্রতিক বিশ্ব ও অর্থনীতি প্রেক্ষিত বাংলাদেশ', হুমায়ুন আহমেদের 'হিমু' 'মিছির আলী' ও বহুব্রীহি বই বিক্রি হচ্ছে।

রসায়ন বিভাগ স্টলের শীতল, তুষার ও আনোয়ার জানালেন, তাদের স্টল থেকে আব্দুল্লাহ-আল-আমিন প্রধানের লেখা 'যুগে যুগে ইবলিসের কারসাজি' বইসহ বিজ্ঞান ভিত্তিক বই বেশি বিক্রি হচ্ছে।

রোভার স্কাউট স্টলে বই বিক্রেতা শারমিন ও মমি জানান, ইতিহাসের দুর্লভ তথ্যাবলী, আদি পিতা আদম (আ.) সহ ইসলামী বইগুলো বেশি বিক্রি হচ্ছে।

রেড ক্রিসেন্ট স্টলের বই বিক্রেতা আহসান হাবীব ও আব্দুর রহমান রিয়াজ জানান, তুলনামূলক কম দাম পাওয়ায় তার স্টলে ছোটদের কার্টুনের বই বেশি বিক্রি হচ্ছে। এছাড়া সমরেশ মজুমদার ও কাজী নজরুল ইসলামের লেখা বই বেশি বিক্রি হচ্ছে।

মেলায় আসা দর্শনার্থী মেঘলা ও আকাশ জানান, একটি ভাল বই মানুষকে বদলে দিতে পারে। ভাল জীবন ফিরে পেতে সবচেয়ে বড় বন্ধু হতে পারে।

দর্শনার্থী হৃদয় আহম্মেদ ও জান্নাতুল ফেরদৌসী কেকা বলেন, বছরে কয়েকবার, বিশেষ করে জাতীয় দিবসগুলোতে যদি বই উৎসব করা যেত তাহলে সমাজে এত হানাহানি ও সহিংসতা থাকতো না। তাদের বিশ্বাস বই পড়ে কেউ খারাপ হতে পারে না।

কলেজের আরবি বিভাগের প্রভাষক জি.এম. শামছুল আলম জানান, যে সমাজে নৈতিক মূল্যবোধের ভিত্তি ধর্ম, সে সমাজে ধর্মীয় শিক্ষা গ্রহণের অভ্যাস প্রয়োজন। যে কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে গির্জা কেন্দ্রিক শিশু শিক্ষার ব্যবস্থা রাখা হয়েছে।

বই মেলার পাশের বটতলায় প্রতিদিন কলেজের বিভিন্ন বিভাগের আয়োজনে নির্দিষ্ট বিষয়ের উপর অনুষ্ঠিত হচ্ছে প্রবন্ধ পাঠ। এদিকে বইমেলার পাশে শিশুদের বিনোদনের জন্য নাগর দোলার ব্যবস্থা রযেছে। এছাড়া বিভিন্ন সংগঠনের ব্যানারে গান ও নাটকসহ সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে।

কলেজের শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ফারুক আহম্মেদ বাংলানিউজকে জানান, বগুড়ায় প্রথম তো বটেই, তার জানামতে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের একমাত্র আজিজুল কলেজে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ২১ দিন ব্যাপী একুশের বইমেলা।

তিনি জানান, চলমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে পুলিশ প্রশাসন তেমন সহযোগিতা করতে পারছে না। যে কারণে বইমেলা এলাকার মূল নিরাপত্তার দায়িত্ব পালন করছে কলেজ কর্তৃপক্ষ।
 
বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।