ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

উপাচার্য অপসারণের দাবি

চলছে চতুর্থ দিনের আমরণ অনশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
চলছে চতুর্থ দিনের আমরণ অনশন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রংপুর: উপাচার্যের অপসারণ ও সন্ত্রাসী হামলার বিচার দাবিতে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চলছে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের একাংশের চতুর্থ দিনের মতো আমরণ অনশন।

রোববার রাত থেকে বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্পের সামনে চলা অনশনে বুধবার (১১ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত নয়জনকে হাসপাতালে ভর্তি হয়েছেন।

উপস্থিতিও এসেছে কমে।

বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা, সেশনজট নিরসন ও অবিলম্বে ভর্তি পরীক্ষা গ্রহণসহ আট দফা দাবিতে গত ৪ ফেব্রুয়ারি কয়েকজন শিক্ষার্থী অনশন কর্মসূচি শুরু করলে মধ্যরাতে দুর্বৃত্তরা তাদের ওপর হামলা চালায়। এতে অনশনকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এইচএম তারিকুল ইসলাম মোস্তাফিজুর রহমানসহ অন্তত ১২ জন আহত হন। তাদের মধ্যে ছয়জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

অনশনকারীরা জানান, উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চালিয়ে যাব।

উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবীকে অপসারণের দাবিতে গত তিনমাস আন্দোলন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীরা। আন্দোলন শুরু হওয়ার পরেই ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ৪, ৫ ও ৬ ডিসেম্বর  এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দ্রুত ভর্তি পরীক্ষা গ্রহণসহ হল, ক্যাফেটেরিয়া অবিলম্বে খুলে দেওয়ার দাবিতে গত ২ ফেব্রুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দেয় শিক্ষার্থীরা। এসব আন্দোলনে মূলত অচল বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।