ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কারিগরি শিক্ষায় বিনিয়োগের আহ্বান শিক্ষামন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
কারিগরি শিক্ষায় বিনিয়োগের আহ্বান শিক্ষামন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: কারিগরি শিক্ষায় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, ব্যবসার মানসিকতা নিয়ে বিনিয়োগের প্রয়োজন নেই।

আর এ জন্য সরকার সবধরণের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

রোববার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর একটি হোটেলে সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট আয়োজিত ‘কারিগরি শিক্ষার মানোন্নয়নে শিল্পকারখানার ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সিলেটের  ছেলে-মেয়েদের বিদেশ যাওয়ার প্রবণতা বেশি। ফলে শিক্ষায় অনেকটা পিছিয়ে রয়েছে এ অঞ্চল।

সিলেটি ছেলে-মেয়েদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু দেশে নয় সারা বিশ্বে কারিগারি শিক্ষার মর্যাদা রয়েছে। তাই কর্মদক্ষতাই তাকে কাজে লাগাবে। দক্ষতা নিয়ে বিদেশে যান, বেশি করে আয় করবেন।

কারিগরি শিক্ষায় দক্ষ হয়ে বিদেশে গেলে অর্থ উপার্জনও বেশি করা যাবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, মাস্টার্স পাশ করে দেশের অসংখ্য ছেলে-মেয়ে বেকার পড়ে আছে। কারিগরি শিক্ষায় শিক্ষিত হলে কোনো ছেলে-মেয়েকে বেকার থাকতে হবে না।  

কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে সরকার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় ২০ ভাগ ছেলে-মেয়ের অংশগ্রহণ নিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দেশে এ জন্য কারিগরি শিক্ষার সুযোগ সুবিধাও বৃদ্ধি করা হচ্ছে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভুইয়া, বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান, দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক চৌধুরী মুফাদ আহমদ।

সেমিনারে সভাপতিত্ব করেন সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী সুশান্ত কুমার বসু।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।