ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কুমিল্লা বোর্ডের এসএসসি গণিত প্রশ্নে ভুল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫
কুমিল্লা বোর্ডের এসএসসি গণিত প্রশ্নে ভুল!

ব্রাহ্মণবাড়িয়া: শুক্রবার (২০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষা বোর্ডের এসএসসির গণিত প্রশ্নে দুটি ভুল থাকায় বিভ্রান্তিতে পড়েছে শিক্ষার্থীরা।

পরীক্ষা দিতে গিয়ে প্রশ্নপত্রের জ্যামিতি ও পরিসংখ্যান অংশে দুটি ভুল ধরা পড়লেও এর কোনো সমাধান দিতে পারেননি পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত শিক্ষক ও পরিদর্শকরা।



পরীক্ষার মধ্যে প্রশ্নে ভুল ধরা পড়লে শিক্ষার্থীরা পর্যবেক্ষকের দায়িত্বে থাকা শিক্ষকের শরণাপন্ন হয়। এ সময় বোর্ডের কোনো নির্দেশনা না আসায় কোনো সদুত্তর দিতে পারেননি তারা। ফলে বাধ্য হয়ে অনেক শিক্ষার্থী নিজেদের মতো করে উত্তর দেয়। এখন নম্বর পাওয়া নিয়ে দুশ্চিন্তায় আছে শিক্ষার্থীরা।
 
আখাউড়ার ছতুরা শরীফ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে দায়িত্ব পালনকারী গণিতের শিক্ষক মো. ফারুক আহমেদ বলেন, প্রশ্নপত্রের জ্যামিতি অংশে ৪ নম্বর প্রশ্নের খ-তে বলা হয়েছে- প্রমাণ কর যে, 2< QOR=180°- <QPR। কিন্তু 180° এর পর মাইনাস (-) চিহ্ন না হয়ে প্লাস (+) চিহ্ন হবে।

তিনি আরো জানান, একই পৃষ্ঠার পরিসংখ্যান অংশের ৯ নম্বর প্রশ্নে উল্লেখিত শ্রেণিব্যাপ্তির প্রত্যেক কলামে ৫ করে পার্থক্য থাকলেও শেষের কলামটিতে পার্থক্য ১০ (৭০-৭৯) দেখানো হয়েছে। কিন্তু এটি ভুল। প্রকৃতপক্ষে এটি হবে ৭০-৭৪।

আখাউড়ার একটি পরীক্ষা কেন্দ্রের শিক্ষার্থী নিশি আক্তার, তাহমিনা আক্তার, সাকিব মিয়া, সোহেল মিয়া ও শেখ ফছির উদ্দিন জানায়, তারা নিজেদের মতো করে সঠিক চিহ্ন ও সংখ্যা ধরেই এই দুই প্রশ্নের উত্তর করে এসেছে। কিন্তু এই উত্তরের বিপরীতে তাদেরনম্বর দেওয়া হবে কি না এই নিয়ে দুশ্চিন্তায় ভ‍ুগছে এখন।
 
এ বিষয়ে যোগাযোগ করা হয় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইন্দু ভূষণ ভৌমিকের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, এটি সিদ্ধান্তের ব্যাপার। এখন এই বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক ও গণিতের বিশেষজ্ঞ শিক্ষকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিবেন।

তবে যেসব শিক্ষার্থী নিজেদের মতো করে এই দুই প্রশ্নের সঠিক উত্তর করেছে তাদের নম্বর দেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।