ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এসএসসি-সমমান

১২ ফেব্রুয়ারির পরীক্ষা ১৩ মার্চ, ১ মার্চের পরীক্ষা ১৪ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫
১২ ফেব্রুয়ারির পরীক্ষা ১৩ মার্চ, ১ মার্চের পরীক্ষা ১৪ মার্চ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ১২ ফেব্রুয়ারির স্থগিত পরীক্ষা আগামী ১৩ মার্চ এবং ০১ মার্চের পরীক্ষা ১৪ মার্চ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
শনিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ৩টায় রাজধানীর হেয়ার রোডের বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি পরীক্ষার নতুন এ তারিখ ঘোষণা করেন।



তিনি বলেন, আগামী ১৩ মার্চ (শুক্রবার) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং ১৪ মার্চ (শনিবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে হরতালের কারণে ৩ মার্চ অনুষ্ঠিতব্য পরীক্ষা স্থগিত থাকবে। এদিনের পরীক্ষার তারিখ পরে ঘোষণা করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, দেশব্যাপী ফের ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। হরতাল অবরোধের কারণে দেশের শিক্ষার্থী ও পরীক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে তা পূরণ করা সম্ভব নয়।
 
শিক্ষামন্ত্রী বলেন, হরতাল অবরোধের কারণে শিক্ষার্থীরা ভয় ও অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এতে তাদের আত্মবিশ্বাসে ঘাটতি সৃষ্টি হবে। এই ঘাটতি আগামী ৪০ বছরেও পূরণ করা সম্ভব হবে না।

২০ দলের কাছে হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আশা করি তাদের মধ্যে ন্যূনতম মানবিক মূল্যবোধ জাগ্রত হবে। আগামীতে তারা আর হরতাল দেবেন না।

১ মার্চ দেশে ‘সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৫’ শুরু হচ্ছে। প্রতিযোগিতা উপলক্ষে রোববার সকাল সাড়ে ১০টায় কার্জন হল থেকে শিক্ষার্থী নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করার কথা ছিলো।

শিক্ষামন্ত্রী বলেন, ‘হরতালের কারণে র‌্যালিটি স্থগিত করা হয়েছে। তবে প্রতিযোগিতার অন্যান্য কার্যক্রম চলবে। ’

পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী রোববার (১ মার্চ) এসএসসিতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সামাজিক বিজ্ঞান; দাখিলে সামাজিক বিজ্ঞান, তাজবীদ নসর ও নযম (মুজাব্বিদ গ্রুপ), তাজবীদ (হিফজুল কুরআন গ্রুপ); কারিগরি ও উচ্চতর কারিগরিতে উচ্চতর গণিত-২, হিসাববিজ্ঞান-২, ভূগোল ও পরিবেশ-২, কৃষি শিক্ষা-২ বিষয়ে পরীক্ষা ছিল।

মঙ্গলবার এসএসসিতে জীববিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি; দাখিলে ইসলামের ইতিহাস, জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও দাখিল কারিগরিতে আরবি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এর আগে ১২ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করা হয়। ওইদিন আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে বৃহস্পতিবার ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল।

এছাড়া দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ; কারিগরিতে পদার্থ বিজ্ঞান-২ (১৯২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২(৮১২৫, সৃজনশীল/সাধারণ) এবং দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৭২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।